বিজ্ঞাপন
পে-স্কেলের পর সরকারি চাকরিজীবীদের জন্য আরেক সুখবর
জাগো বাংলা প্রতিবেদন
প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৬, ০৫:০১ পিএম
বিজ্ঞাপন
নতুন জাতীয় বেতনকাঠামোর প্রজ্ঞাপনের পর আরও এক সুখবর পেয়েছেন সরকারি চাকরিজীবীরা। সাধারণ ভবিষ্য তহবিল বা জিপিএফ এবং প্রদেয় ভবিষ্য তহবিল বা সিপিএফে জমা অর্থের ওপর ২০২৬ থেকে ২০২৭ অর্থবছরের জন্য মুনাফার হার নির্ধারণ করা হয়েছে।
অর্থ বিভাগের নতুন প্রজ্ঞাপন অনুযায়ী, তহবিলে জমা অর্থের পরিমাণের ওপর ভিত্তি করে সর্বোচ্চ ১৩ শতাংশ পর্যন্ত মুনাফা পাওয়া যাবে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের প্রবিধি-১ শাখা থেকে সোমবার (২১ সেপ্টেম্বর) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।
স্থিতি অনুযায়ী মুনাফার হার
অর্থবছরের শুরুতে জিপিএফে একজন সরকারি কর্মচারীর জমা অর্থের পরিমাণ কত, তার ওপর ভিত্তি করে মুনাফার হার নির্ধারণ করা হবে।
নির্ধারিত হারগুলো হলো:
১৫ লাখ টাকা পর্যন্ত স্থিতির ক্ষেত্রে মুনাফা হবে ১৩ শতাংশ।
১৫ লাখ ১ টাকা থেকে ৩০ লাখ টাকা পর্যন্ত স্থিতির ক্ষেত্রে মুনাফা হবে ১২ শতাংশ।
৩০ লাখ টাকার বেশি স্থিতির ক্ষেত্রে মুনাফা দেওয়া হবে ১১ শতাংশ হারে।
শুধু অর্থবছরের শুরুতে তহবিলে থাকা অর্থের ওপর নয়, ওই অর্থবছরে নতুন করে জমা হওয়া চাঁদার ওপরও একই হারে মুনাফা প্রযোজ্য হবে। অর্থাৎ প্রারম্ভিক স্থিতির ভিত্তিতে সংশ্লিষ্ট কর্মচারীর নতুন জমার ওপর ১৩, ১২ অথবা ১১ শতাংশ হারে মুনাফা হিসাব করা হবে।
সিপিএফভুক্ত প্রতিষ্ঠানে কীভাবে নির্ধারিত হবে
প্রদেয় ভবিষ্য তহবিল বা সিপিএফের আওতায় থাকা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, করপোরেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের আর্থিক সক্ষমতা এক নয়। তাই এসব প্রতিষ্ঠান নিজেদের প্রচলিত আর্থিক বিধি অনুসরণ করে কর্মচারীদের জন্য মুনাফার হার নির্ধারণ করতে পারবে।
তবে সরকারের প্রজ্ঞাপনে নির্ধারিত হারকে সর্বোচ্চ সীমা হিসেবে বিবেচনা করতে হবে। একই সঙ্গে প্রতিষ্ঠানের আর্থিক সক্ষমতার সঙ্গে সামঞ্জস্য রেখেই মুনাফার হার নির্ধারণ করতে হবে।
জিপিএফ ও সিপিএফ কী
সরকারি কর্মচারীদের জন্য চালু থাকা সাধারণ ভবিষ্য তহবিলকে জিপিএফ বলা হয়। নিয়ম অনুযায়ী কর্মচারীদের বেতন থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ এই তহবিলে জমা হয় এবং নির্ধারিত নিয়মে সেই অর্থের ওপর মুনাফা দেওয়া হয়।
অন্যদিকে সিপিএফ বা প্রদেয় ভবিষ্য তহবিল সাধারণত এমন প্রতিষ্ঠান বা সংস্থায় চালু থাকে, যেখানে প্রচলিত সরকারি পেনশনব্যবস্থা প্রযোজ্য নয়।
অর্থ বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী, সংশ্লিষ্ট বিধিমালার আওতায় নির্ধারিত নতুন মুনাফার হার ২০২৬ থেকে ২০২৭ অর্থবছরের জন্য কার্যকর থাকবে।