ড্রাই ফ্রুটস যেসময়ে খেলে ম্যাজিকের মত কাজ করে

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ১০:৩৩ এএম, ১২ অক্টোবর ২০২২
ড্রাই ফ্রুটস যেসময়ে খেলে ম্যাজিকের মত কাজ করে

প্রতিদিনের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা প্রয়োজন যেগুলো ভিতর থেকে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই ধরনের তালিকায় এমন কিছু খাবার আছে, যেগুলি শুকনো খাওয়ার চেয়ে ভিজিয়ে খাওয়া অনেক বেশি পুষ্টিকর। অনেকেই সকালে উঠে খালি পেটে বাদাম ভেজানো খান। পুষ্টিবিদরা বলছেন, শুধু বাদাম নয়, আরও কিছু ড্রাই ফ্রুটস আছে, যেগুলি ভিজিয়ে খেলে বাড়তি সুফল পাওয়া যাবে। সেই সঙ্গে শরীর সুস্থও থাকে। এককথায় ম্যাজিকের মতো কাজ করে। যেমন-

কিশমিশ : কিশমিশে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, আয়রন রয়েছে। নিয়মিত ভেজানো কিশমিশ খেলে ক্যানসারের আশঙ্কা কমে। রক্তাল্পতার সমস্যা কমাতেও সমান ভাবে সাহায্য করে ভেজানো কিশমিশ। সারা রাত ভিজিয়ে রাখা কিশমিশ খেলে গ্যাসের সমস্যা নিরামেয়ও উপকার পাওয়া যায়।

কাঠবাদাম : ভিটামিন থেকে শুরু করে ফাইবার, ফ্যাট, খনিজ- সব রকম পুষ্টিগুণে সমৃদ্ধ এই বাদাম। রক্ত চলাচল সচল এবং চোখের স্বাস্থ্য ভাল রাখতে প্রতিদিনের খাবারে রাখতেই পারেন কাঠবাদাম। এই বাদাম কয়েক দিনেই চেহারার সজীবতা ফিরিয়ে আনে। তবে দ্রুত সুফল পেতে ভিজিয়ে খেতে পারেন কাঠবাদাম।

খেজুর : খনিজ পদার্থ, ভিটামিন, পটাশিয়ামের মতো পুষ্টিগুণে ভরপুর খেজুর শরীরের বাড়তি যত্ন নেয়। এতে সালফারের পরিমাণও বেশি থাকে। যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে, ভেজানো খেজুর তাদের জন্য দারুণ উপকারী। এজন্য সারা রাত খেজুর ভিজিয়ে রাখুন। তার পর সকালে উঠে খালি পেটে খান। এতে অনেক সমস্যার সমাধান হবে।