হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ার কয়েকটি কারণ

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৪:২৪ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৩
হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ার কয়েকটি কারণ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, কার্ডিওভাস্কুলার রোগগুলোই বিশ্বব্যাপী মৃত্যুর প্রধান কারণ। তাই সবার উচিত হার্টের স্বাস্থ্য-সম্পর্কে সচেতন থাকা। বিশ্বব্যাপী হৃদরোগের তীব্র বৃদ্ধি বিবেচনা করে, সবার উচিত হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে এমন কারণগুলো এড়িয়ে চলা। একটি ইনস্টাগ্রাম পোস্টে লভনীত বাত্রা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায় এমন ৫ টি কারণ উল্লেখ করেছেন। চলুন জেনে নেওয়া যাক, হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায় এমন ৫ টি কারণ-

ধূমপান
আমরা হার্টের স্বাস্থ্যের ওপর ধূমপানের প্রভাব সম্পর্কে ভালভাবে অবগত। সিগারেটের ধোঁয়ায় থাকা রাসায়নিক উপাদানগুলো রক্তকে ঘন করে শিরা এবং ধমনীর অভ্যন্তরে জমাট বাঁধে। স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে, জমাট বাঁধার ফলে হার্ট অ্যাটাক এবং আকস্মিক মৃত্যু হতে পারে।

উচ্চ রক্তচাপ
রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখা আপনার হার্টের জন্য ভালো। উচ্চ রক্তচাপ ধমনীগুলোকে কম স্থিতিস্থাপক করে ক্ষতি করতে পারে, যার ফলে হৃৎপিণ্ডে রক্ত এবং অক্সিজেনের প্রবাহ হ্রাস পায়। এর ফলে হার্ট অ্যাটাক হয়।

উচ্চ কোলেস্টেরল
উচ্চ এলডিএল কোলেস্টেরল কোনও ব্যক্তির হৃদরোগের ঝুঁকি দ্বিগুণ করতে পারে। এর কারণ হলো অতিরিক্ত কোলেস্টেরল ধমনীর প্রাচীরে তৈরি হতে পারে এবং ব্যক্তির হার্ট এবং অন্যান্য অঙ্গগুলোতে রক্ত প্রবাহকে সীমাবদ্ধ করে ফেলতে পারে।

ডায়াবেটিস
লভনীত বাত্রার মতে, রক্তে উচ্চ শর্করা রক্তনালী এবং স্নায়ুর ক্ষতি করতে পারে । তিনি ব্যাখ্যা করেছেন, একটি অবরুদ্ধ করোনারি ধমনী হৃৎপিণ্ডে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহ থেকে রক্তকে ধীর বা বন্ধ করতে পারে।

অতিরিক্ত ওজন
অতিরিক্ত ওজন ধমনীতে চর্বিযুক্ত উপাদান তৈরি করে। যদি আপনার হার্টে রক্ত বহনকারী ধমনীকে ক্ষতিগ্রস্ত করে। এটি হার্ট অ্যাটাকের অন্যতম কারণ হতে পারে। তাই হার্টের সুস্বাস্থ্যের জন্য কিছু শারীরিক ক্রিয়াকলাপ অপরিহার্য। পুষ্টিবিদদের মতে, হৃদরোগে মৃত্যুর প্রায় ৩৫ শতাংশই শারীরিক নিষ্ক্রিয়তার কারণে হয়ে থাকে।

এনডিটিভি অবলম্বনে