ফোরজি নিলাম : সরকারের আয় সোয়া ৫ হাজার কোটি টাকা

জাগো বাংলা রিপোর্ট প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৮
ফোরজি নিলাম : সরকারের আয় সোয়া ৫ হাজার কোটি টাকা

টেলিযোগাযোগ সেবা খাতে ফোরজি তরঙ্গ নিলামে পাঁচ হাজার ২৮৯ কোটি টাকা আয় করেছে সরকার। নিলামে বাংলালিংক ও গ্রামীণফোন মোট তিন হাজার ৮৪৪ কোটি টাকায় ফোরজি তরঙ্গ বরাদ্দ নিয়েছে।

আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর ঢাকা ক্লাবে এ নিলাম অনুষ্ঠিত হয়। নিলাম শেষে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাজাহান মাহমুদ এ তথ্য জানান।

এছাড়া টু জি ও থ্রি জি সেবার জন্য বরাদ্দ করা তরঙ্গে প্রযুক্তি নিরপেক্ষতা দিয়ে গ্রামীণফোন ও বাংলালিংক ও রবির কাছ থেকে সরকার পেয়েছে এক হাজার ৪৪৫ দশমিক ০৮ কোটি টাকা।

দেশের চার অপারেটর ফোরজি তরঙ্গ নিলামে থাকার আবেদন করলেও শেষ পর্যন্ত নিলামে অংশ নিয়েছে শুধু গ্রামীণফোন ও বাংলালিংক।

দেশের দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবি তাদের হাতে থাকা তরঙ্গ প্রযুক্তি নিরপেক্ষতায় রূপান্তর করে ফোরজি সেবা দেয়ার পরিকল্পনা করেছে।

ফোরজি নীতিমালা অনুসারে ১৮ মাসের মধ্যে সবগুলো জেলা শহরে নতুন প্রজন্মের এ সেবা চালু করতে হবে। আর ৩৬ মাসের মধ্যে উপজেলা পর্যায়ে এ সেবা নিয়ে যেতে হবে। তবে শুরুর দিকে শুধু বড় শহরেই এ সেবা পাওয়া যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। কেননা, এখনো সারা দেশে থ্রিজি নেটওয়ার্ক বিস্তৃত করতে পারেনি টেলিকম অপারেটরগুলো।

প্রসঙ্গত, নিলামে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার ও বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ ছাড়াও নিলাম অংশ নেয়া অপারেটর দুটির শীর্ষ পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিএইচ