ফিফা বর্ষসেরার তালিকাতেও নেই মেসি!

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৯:১০ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৮
ফিফা বর্ষসেরার তালিকাতেও নেই মেসি!

উয়েফার বর্ষসেরার তালিকার সেরা তিনে জায়গা পাননি বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। এবার ফিফার সেরা তিন জনের সংক্ষিপ্ত তালিকাতেও জায়গা হলো না আর্জেন্টাইন এই জাদুকরের। ১১ বছর পর এবারই প্রথম মেসিকে ছাড়াই হবে ফিফার সেরা খেলোয়াড়ের পুরস্কারের লড়াই।

তবে উয়েফার সেরা তিনের মতোই ফিফার সেরা তিনেও রয়েছেন জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো, লিভারপুলের মিশরিয়ান তারকা মোহাম্মদ সালাহ ও রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ।

সোমবার বিকেলে লন্ডনে ফিফার বিশেষ বৈঠকে জানানো হয়েছে গত মৌসুমের সেরা খেলোয়াড়দের সংক্ষিপ্ত তালিকা। ফিফা কর্তৃক ঘোষিত ‘ফিফা বেস্ট’ পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় নেই লিওনেল মেসির নাম।

চলতি মাসের ২৪ তারিখে সাউথব্যাংকের রয়েল ফেস্টিভ হলে বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে ঘোষণা করা হবে পুরস্কারজয়ীদের নাম।

২০০৬ সালের পর থেকে কখনোই ফিফার সেরা তিনের বাইরে ছিলেন না আর্জেন্টাইন তারকা। ২০০৭ সাল থেকে টানা ১১ বছর ফিফার সেরা খেলোয়াড়ের পুরস্কারের সেরা তিন খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছিলেন তিনি। 

গত মাসে ঘোষিত উয়েফার পুরস্কারে সালাহ-রোনালদোকে পেছনে ফেলে সেরা ফুটবলারের পুরস্কার জিতেছিলেন মদ্রিচ।

এ সময় ফিফা কিংবদন্তি হিসেবে সল ক্যাম্পবেল, কেলি স্মিথ, ওয়াঙ্কৌ কানু ও পিটার স্মাইকেলকে সম্মানিত করা হয়েছে।

জুলাই ২০১৭ থেকে জুলাই ২০১৮ পর্যন্ত সময়ে ফুটবল বিশ্ব মাতানো খেলোয়াড়দের নিয়েই ঘোষণা করা হয়েছে সেরাদের এ সংক্ষিপ্ত তালিকা। যেখানে তিন সেরা ফুটবলারের পাশাপাশি তিন সেরা গোলরক্ষকের নামও ঘোষণা করা হয়েছে।

গত এক বছরের পারফরম্যান্স বিচারে সেরা গোলরক্ষকদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন পিটার স্মাইকেলের ছেলে ডেনিশ গোলরক্ষক ক্যাসপার স্মাইকেল। তালিকার অন্য দুজন হলেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ও গোলরক্ষক হুগো লরিস এবং বেলজিয়ামের গোলরক্ষক থিবো কুর্তোয়া।

সেরা কোচেদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়েছে অনুমেয়দেরই। ফ্রান্সের বিশ্বকাপজয়ী কোচ দিদিয়ের দেশম, ক্রোয়েশিয়ার রানারআপ হওয়া কোচ জলাতকো দালিচ ও রিয়াল মাদ্রিদের হয়ে টানা তিন উয়েফা চ্যাম্পিয়নস লিগ জেতা কোচ জিনেদিন জিদান পেয়েছেন সেরা কোচের মনোনয়ন।

বিএইচ