ভারতকে হারিয়ে সিরিজ ইংল্যান্ডের

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০১:১৪ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৮
ভারতকে হারিয়ে সিরিজ ইংল্যান্ডের

প্রয়োজন ২৪৫ রান। কিন্তু তাই করতে পারলো না ভারত। শেষমেষ ১৮৪ রানে অলআউট হয়ে চতুর্থ টেস্টে স্বাগতিকদের কাছে ৬০ রানে হেরে যায় বিরাট কোহলির দল।

সাউদাম্পটন টেস্টে পরাজয়ের সঙ্গে স্বাগতিক ইংল্যান্ডের কাছে সিরিজও হারলো ভারত। ৫ ম্যাচের সিরিজে ৩-১ ব্যবধানে এগিয়ে রইলো ইংল্যান্ড। শেষ টেস্ট হেরে গেলেও সিরিজ ইংল্যান্ডেরই থাকবে।

জয়ের জন্য ২৪৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ইংলিশ পেসের দাপটের মুখে পড়ে ভারতীয়রা। লোকেশ রাহুল বোল্ড হয়ে যান স্টুয়ার্ট ব্রডের বলে। এরপর বিদায় নেন প্রথম ইনিংসে অপরাজিত ১৩২ রান করা চেতেশ্বর পুজারাও। ওপেনার শিখর ধাওয়ান ফিরে যান আন্ডারসনের বলে।

২২ রানে ৩ উইকেট হারানোর পর ভারতীয় ইনিংসের হাল ধরেন বিরাট কোহলি আর আজিঙ্কা রাহানে। দু’জনের ব্যাটে আসে ১০১ রানের জুটি। কিন্তু এই জুটিও ভারতকে বাঁচাতে পারলো না। ৫৮ রান করে মঈন আলির ঘূর্ণি ফাঁদে পড়েন কোহলি। উইকেট দেন কুকের হাতে। এরপর হাফ সেঞ্চুরি করেন আজিঙ্কা রাহানেও। কিন্তু ৫১ রান করার পর সেই মঈন আলির ঘূর্ণি ফাঁদে পড়ে এলবিডব্লিউ হন।

হার্দিক পান্ডিয়া উইকেটে এসে দাঁড়াতেই পারেননি। বেন স্টোকসের বলে রুটের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান কোনো রান না করেই। রিশাভ পান্ডে করেন ১৮ রান। শেষ দিকে অশ্বিন চেষ্টা করেন একটু প্রতিরোধ গড়ার। ২৫ রান করেন তিনি। মোহাম্মদ শামি ৮ রান করে আউট হন মঈন আলির বলে। অশ্বিন আউট হন স্যাম কুরানের বলে।

সংক্ষিপ্ত স্কোর : ইংল্যান্ড : ২৪৬ ও ২৭১ (বাটলার ৬৯; শামি ৪/৫৭)। ভারত : ২৭৩ ও ১৮৪ (কোহলি ৫৮, রাহানে ৫১; মঈন ৪/৭১)।

এইচএম