র‌্যাংকিংয়ে বাংলাদেশের মেয়েদের উন্নতি

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৪:৩৬ পিএম, ১২ জুন ২০১৮
র‌্যাংকিংয়ে বাংলাদেশের মেয়েদের উন্নতি

টানা পাঁচবারের চ্যাম্পিয়ন ভারতে হারিয়ে এশিয়া কাপের শ্রেষ্ঠত্বের মুকুট অর্জন করে বাংলাদেশের মেয়েরা। ফাইনালে তাদের দুর্দান্ত পারফরম্যান্সে প্রথমবারের মতো আসে আন্তর্জাতিক কোনো টুর্নামেন্টের শিরোপা।

এছাড়াও তাদের পারফরম্যান্সের প্রভাব পড়েছে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে। ফাইনাল সেরা রুমানা আহমেদ বড় ঝাঁপ দিয়েছেন অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে। জায়গা করে নিয়েছেন ১২তম স্থানে।

তার সঙ্গে এগিয়েছেন অফস্পিনার খাদিজা তুল কুবরা। ক্যারিয়ার সেরা পয়েন্ট অর্জন করে বোলারদের র‌্যাংকিংয়ে জায়গা করে নিয়েছেন ১৩তম স্থানে।

রুমানার অলরাউন্ড নৈপুণ্যেই এশিয়া কাপের শিরোপা জয়ের মঞ্চটা পোক্ত হয়েছে বাংলাদেশের। ২২ বলে ২৩ রান করার পাশাপাশি ৪ ওভারে ২২ রান দিয়ে দুই উইকেট শিকার করেছেন ফাইনালে।

ভারতের ক্ষেত্রে এগিয়েছেন অধিনায়ক হারমানপ্রীত কর। টুর্নামেন্ট সেরার পুরস্কার পাওয়া হারমানপ্রীত ৬ খেলায় করেছেন ২১৫ রান। তাতে এক ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন সপ্তম স্থানে। উল্টো দিকে স্মৃতি মন্ধানা দুই ধাপ পিছিয়েছেন র‌্যাংকিংয়ে। রয়েছেন নবম স্থানে।

এছাড়া ভারতীয় লেগ স্পিনার পুনম যাদব ও পাকিস্তানের বাঁ হাতি স্পিনার আনাম আমিন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের সেরা পাঁচে জায়গা করে নিয়েছেন। যাদব রয়েছেন তৃতীয় স্থানে আর আমিন ১৩ ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন পঞ্চম স্থানে।

এইচএম