ফ্রান্সের হয়ে আর খেলবেন না করিম বেনজেমা

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ১০:৪৬ পিএম, ১৯ ডিসেম্বর ২০২২
ফ্রান্সের হয়ে আর খেলবেন না করিম বেনজেমা
করিম বেনজেমা

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেন ফরাসি তারকা করিম বেনজেমা। ফ্রান্সের জার্সি গায়ে আর মাঠে দেখা যাবে না তাকে। বিশ্বকাপ ফাইনালের একদিন পরই এলো এ ঘোষণা। নিজের ভ্যরিফায়েড ফেসবুক পেজে এই ঘোষণা দেন তিনি। এখন থেকে শুধু রিয়াল মাদ্রিদের জার্সিতেই মাঠ মাতাবেন তিনি।

ইনজুরির কারণে বিশ্বকাপে একটি ম্যাচেও খেলতে পারেননি বেনজেমা। তবে কাগজে-কলমে শেষদিন পর্যন্ত ফ্রান্স দলের সদস্য ছিলেন তিনি। ইনজুরির কারণে বিশ্বকাপের আগ মুহূর্তে ছিটকে পড়ার পরও তার নাম তালিকা থেকে বাদ দেননি কোচ দিদিয়ের দেশম।

ফ্রান্সের হয়ে ৯৭ ম্যাচে ৩৭ গোল রিয়াল মাদ্রিদের এই স্ট্রাইকারের। জাতীয় দল এক অর্থে করিম বেনজেমার জন্য আক্ষেপ হয়েই থাকবে। গত এক দশকেরও বেশি সময় মুগ্ধতা ছড়িয়েছেন পায়ের মূর্ছনায় ক্লাবের হয়ে। বর্তমান বয়স ৩৪।

২০১০ সালে তার সুযোগ ছিল প্রথমবারের মতো বিশ্বকাপে ফ্রান্সের প্রতিনিধিত্ব করার। কিন্তু দলে সেবার জায়গা হয়নি তার। বেনজেমার বিশ্বকাপ খেলার স্বপ্ন বাস্তবে রূপ নেয় ২০১৪ সালে। জার্মানির কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয় ফ্রান্সকে, অভিষেক বিশ্বকাপে পাঁচ ম্যাচ খেলে তিন গোল করতে সক্ষম হয়েছিলেন তিনি।

মাঠের বাইরের নানা ঘটনায় বিতর্কিত হয়েছিলেন। নাম জড়িয়েছিল নারীঘটিত কেলেঙ্কারিতেও। আবার সেক্স টেপের সূত্র ধরে সতীর্থকে ব্ল্যাকমেইল করার অপরাধে জাতীয় দল থেকে নিষিদ্ধ ছিলেন পাঁচ বছরেরও বেশি সময়।

এর মধ্যে ২০১৮ সালে ফ্রান্সকে বিশ্বকাপ জেতান এমবাপ্পে, তখন তিনি নিষিদ্ধ ছিলেন।

নিষেধাজ্ঞা শেষ হয় ২০২১ সালের ২ জুন। ওয়েলসের বিপক্ষে সুযোগ পান আন্তর্জাতিক প্রীতি ম্যাচে। ফ্রান্সের হয়ে নিজের সেরা সময় তিনি কাটান ফিরে এসেই। পরবর্তী ১৬টি ম্যাচে মাঠে নেমে ১০ বারই জালের দেখা পান এই স্ট্রাইকার।

ভাবা হচ্ছিল, এবার হয়তো বিশ্বকাপ মাতাবেন তিনি। কিন্তু বিশ্বকাপ শুরুর আগেই ইনজুরির হানা। ঘরে বসেই দেখতো হলে পুরো টুর্নামেন্ট।