ভারতকে হারিয়ে ফাইনাল খেলতে চায় বাংলাদেশ

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ১৩ মার্চ ২০১৮
ভারতকে হারিয়ে ফাইনাল খেলতে চায় বাংলাদেশ

নিদাহাস ট্রফিতে তাদের ঘরে মাঠেেই শ্রীলঙ্কাকে পরাজিত করে হারের বৃত্ত থেকে বের হয় টিম বাংলাদেশ। সেই ম্যাচে দুর্দান্ত খেলেছে বাংলাদেশ। শ্রীলঙ্কা ২১৪ রানের বিশাল স্কোর করেও বাংলাদেশকে পরাজিত করতে পারিনি। ওই ম্যাচে বলতে গেলে ওপেনার তামিমসহ লিটন দাসের ঝড়ো ইনিংস দলকে জয়ের বন্দরে পৌঁছাতে সাহায্য করে।

অন্যদিকে মুশফিকুর রহিমের ৩৫ বলে ৭১ রানের অপরাজিত ঝড়ো ব্যাটিং লঙ্কানদের যেন একাই বধ করলেন এই টাইগার কিপার।

এদিকে ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে হারলেও তাদেরকে আগামীকাল হারিয়েই ফাইনালের পথে এগিয়ে যেতে চায় বাংলাদেশ। লঙ্কানদের সঙ্গে বড় রান চেস করে জয় পাওয়া নিঃসন্দেহে টাইগারদের আত্মবিশ্বাস বেড়ে গেছে।

তাই ভারতকে হারিয়ে ফাইনালের পথে এগিয়ে যাওয়াই প্রধান লক্ষ্য মাহমুদুল্লা-মুশফিকদের এখন। কলম্বোর রানাসিংহে প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ-ভারত ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৭টায়।

ঘরের মাটিতে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কার কাছে হেরে বছর শুরু করে টাইগাররা। এরপর শ্রীলঙ্কার টেস্ট ও টি২০ সিরিজ হারে বাংলাদেশ। ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে নিদাহাস ট্রফিতে খেলতে নামে বাংলাদেশ। এখানেও নিজেদের প্রথম ম্যাচে হোঁচট খায় টাইগাররা। ভারতের কাছে ৬ উইকেটে হেরে যায় তারা। তবে পরের ম্যাচেই শ্রীলঙ্কাকে রেকর্ড স্কোর গড়ে হারায় মাহমুদউল্লাহর দল।

লঙ্কানদের বিপক্ষে পাঁচ উইকেটের দুর্দান্ত জয়ের ফাইনালে উঠার সুযোগ তৈরি হয়েছে বাংলাদেশের। সেই লক্ষ্য নিয়ে ভারতের বিপক্ষে ম্যাচকে প্রাধান্য দিবে বাংলাদেশ বলে জানান লিটন।

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের পর লিটন বলেন, ‘ফাইনাল খেলার লক্ষ্য নিয়ে এই টুর্নামেন্টে খেলতে আসি আমরা। তবে আমরা এখন পরের ম্যাচই নিয়ে ভাবছি।’

হার দিয়ে টুর্নামেন্ট শুরু করলেও, পরের ম্যাচেই বাংলাদেশকে হারায় ভারত। এরপর গত রাতে শ্রীলঙ্কার বিপক্ষে ফিরতি লেগের ৬ উইকেটের জয় তুলে নেয়। তাই দলটির ফাইনাল খেলার পথে এখন অনেকটাই এগিয়ে। লিগ পর্বে নিজেদের চতুর্থ ও শেষ ম্যাচে বাংলাদেশকে হারালেই প্রথম দল হিসেবে ফাইনালে ওঠবে ভারত। ফাইনালে উঠার কাজটি শেষ ম্যাচেই সম্পন্ন করতে চায় দলটি।

শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের পর এমনটাই বললেন ম্যাচ সেরা ভারতের শারদুল ঠাকুর, ‘এখন পয়েন্ট টেবিলে আমরা সবার উপরে। শেষ ম্যাচে জিতলে আমাদের ফাইনাল নিশ্চিত হবে। এই সুযোগ পরের ম্যাচেই কাজে লাগাতে চাই আমরা।

বিএইচ