ইঁদুর তাড়ানোর সহজ উপায়

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ১১ অক্টোবর ২০২২
ইঁদুর তাড়ানোর সহজ উপায়

বাড়ি থেকে ইঁদুর তাড়াতে বেশ কষ্ট। আর একবার ইঁদুর তার আস্তানা গড়ে ফেললে অবস্থা খারাপ হয়ে যাবে। বই-খাতা কেটে ফেলা, জামা-কাঁপড় কেটে ফেলা, নোংড়া গন্ধে বাসা-বাড়ি ভরে যায়। তাছাড়া ইঁদুর নানা রোগ জীবানু ছড়াতে ওস্তাদ! তাই ইঁদুর তার বংশ বৃদ্ধি করার আগেই আপনার বাড়ি থেকে বিতাড়িত করুন। চলুন কয়টি উপায় জেনে নেই---

১. পেপার মিন্ট তেল

ইঁদুর পেপার মিন্ট তেলের গন্ধ সহ্য করতে পারে না। তুলার দিয়ে ছোট ছোট বল বানিয়ে তাতে পেপার মিন্ট তেল লাগিয়ে নিন। তারপর ইঁদুর চলাচলের রাস্তায় রেখে দিন। কিছু দিন পরপর পরিবর্তন করুন বলগুলো।

২. পেঁয়াজ

পেঁয়াজের কড়া ঝাঁঝালো ঘ্রাণ সহ্য করতে পারে না ইঁদুর। তবে পেঁয়াজ সহজেই পঁচে রযায়। আবার বাড়িতে কোন পোষা প্রানী থাকলে পঁচা পেঁয়াজ তার জন্য ক্ষিতিকারক।
পেঁয়াজ মাঝ বরাবর কেটে ঘরের কোনায় রেখে দিন। যেখানে ইঁদুরের উৎপাত সেখানে। এবং কয়দিন পরপর নতুন করে পেঁয়াজ কেটে রেখে দিন।

৩. কোকো পাউডার এবং প্লাষ্টার অব প্যারিস

কোকো পাউডার এবং প্লাষ্টার অব প্যারিস মিশিয়ে বাড়ির কোনায় কোনায় ছড়িয়ে দিন। একবার ইঁদুর খেলে আপনার বাড়ি থেকে পালাবে। দোকানেই কিনতে পাবেন কোকো পাউডার এবয় প্লাষ্টার অব প্যারিস। এটি নিয়মিতভাবে দিন। রাতে দিয়ে রাখলে সকারে ঝাড়ু দিয়ে দিতে পারেন রাতে আবার দিন।

৪. মরিচ গুড়া

যে রাস্তায় ইঁদুরের উৎপান সেখানে মরিচের গুড়া ছিটিয়ে দিন। তবে বাসায় ছোট শিশু, বৃদ্ধ বা পোষা প্রাণী থাকলে সাবধান। রাতে দিয়ে রাখতে পারেন সাকালে ঝাঁড়ু দিয়ে মুছে ফেলতে পারেন।

৫. লবঙ্গ

লবঙ্গ একটি ঝাঁঝালো মসলা। এর গন্ধ ও স্বাদ ইঁদুরের একেবারেই পছন্দ নয়। লবঙ্গ দিয়ে রাখতে পারেন বাড়ির কোনায়। ইঁদুরের উৎপাত আস্তে আস্তে কমে আসবে।

৬. অ্যামোনিয়া

অ্রামোনিয়ার গন্ধও বেশ কড়া। একটা ছোট বাটিতে একটু অ্যামোনিয়া ঢেলে ইঁদুরের রাস্তায় রাখতে পারেন। গন্ধে পালাবে। তবে বাসায় ছোটরা থাকরে সাবধনতা অবলম্বন করতে হবে।

কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গিয়েছে , ছেলে ইঁদুর কলা ভয় পায়। মজার ব্যাপার হলেও প্রতিবেদনে বলা হয়েছে, গর্ভবতী ইঁদুর গন্ধ শুকে নিজেদের সুরক্ষা নিশ্চিত করে। মেয়ে ইঁদুর কেমিক্যাল সিগন্যাল পাঠায়। এর ফলে অন্যান্য ইঁদুর সেই জনিস থেকে দূরে পালায় তো বটেই বেড়ে যায় তাদের স্ট্রেস হরমোনের পরিমান। নতুন গবেষণায় জানা গেছে মা ইঁদুর বিভিন্ন ধরনের কেমিক্যাল ছাড়ে। ছেলে ইঁদুর সেটা সহজেই ধরতে পারে। ভাইরাল হওয়া গবেষণার সহ লেখক সারাহ রোসেন জানিয়েছেন, মহিলা ইঁদুর সিগন্যাল পাঠায় যেনো পুরুষ ইঁদুর তাদের বাচ্চাদের বিপদ থেকে রক্ষা করতে।

কেমিক্যালের গন্ধ আর পাকা কলার গন্ধ অনেকটাই এক। তাই পাকা কলা ইঁদুর পছন্দ করে না। কারণ কলার গন্ধে তাদের সমস্যা হয়। কলা বাড়িতে রেখে দিলে ইঁদুর আসার সম্ভাবনা কম। তবে যদি বাড়িতে আগে থেকেই ইঁদুর থাকে তাহলে সেই জায়গায় পাকা কলা রেখে দিতে হবে। তবে এই গবেষণা নিয়ে এখনও পরীক্ষা নিরীক্ষা চালানো হচ্ছে।

সূত্র : টাইমস অব ইন্ডয়া এবং এই সময়।