ঘরোয়া উপায়ে দূর করুন তেলাপোকা

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৯:২৪ এএম, ৩০ আগস্ট ২০১৮
ঘরোয়া উপায়ে দূর করুন তেলাপোকা

রান্নাঘর থেকে শোবার ঘর, সোফার নিচ থেকে আলমারি সব জায়গাতেই তেলাপোকার উপদ্রব। তেলাপোকার যন্ত্রণায় অতিষ্ঠ হন গৃহবাসী। এটি নানারকম অসুখ ছড়াতে পটু। গা ঘিনঘিন করা এই পোকাটি তাড়াতে তাই চেষ্টার কমতি থাকে না আমাদের। কিন্তু দূর করা আর সম্ভব হয় না যেন।

বাজারের কেনা তেলাপোকা মারার ওষুধের থেকে বরং ঘরোয়া উপায়ে চেষ্টা করতে পারেন। তেলাপোকা এবার দূর হবেই!

তেজপাতার গন্ধ তেলাপোকা সহ্য করতে পারে না। ফলে যেখানে তেজপাতা থাকে সেখানে তেলাপোকা থাকে না। তাই তেলাপোকার আনাগোনা যেখানে বেশি সেখানে তেজপাতা ছিঁড়ে ফেলে রাখুন। বাড়ি থেকে তেলাপোকা সদলবলে দূর হবে।

পানি আর অ্যামোনিয়ার মিশ্রণ তেলাপোকা তাড়ানোয় অত্যন্ত উপযোগী। এক বালতি পানিতে ২ কাপ অ্যামোনিয়া গুলে নিন। এই পানি দিয়ে রান্নাঘর ধুয়ে নিন। অ্যামোনিয়ার গন্ধে তেলাপোকা পালাবে।

গায়ে মাখার সাবান ও পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। ঘরের কোনায় কোনায় এই পানি স্প্রে করে দিন। ব্যস তেলাপোকা বধ।

ময়দা ও বোরিক অ্যাসিড মেখে একটা ডো তৈরি করে নিন। এর ছোট ছোট লেচি কেটে ঘরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে রাখুন। এই লেচিতে মুখ দিলেই মরবে তেলাপোকা।

গোলমরিচ, পেঁয়াজ, রসুন- এই তিন উপকরণ একসঙ্গে পেস্ট বানিয়ে নিন। এবার এক লিটার পানিতে এই মিশ্রণটি দিয়ে ভালো করে গুলে নিন। ঘরের আনাচে কানাচেতে এই পানি স্প্রে করলেই নিশ্চিহ্ন হবে তেলাপোকার বংশ।

একটি টিনের কৌটায় কাটা শশা ভরে মুখ খুলে রেখে দিন। তেলাপোকা চলে যাবে। তবে দিনের পর দিন রাখবেন না। তাতে মাছির উপদ্রব শুরু হবে।

ঘরের কোণে কাঁচের জারে অর্ধেক পানি ভরে রেখে দিন। তেলাপোকা খালি ভেবে এর ভিতরে ঢুকলেই পানিতে আটকা পড়বে। আর উড়তে পারবে না।

বিএইচ