গরমে ত্বকের জন্য উপকারী শসা

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৫:১৯ পিএম, ১৬ এপ্রিল ২০১৮
গরমে ত্বকের জন্য উপকারী শসা

শসা বাংলাদেশের প্রধান ও জনপ্রিয় সবজি সমূহের মধ্যে অন্যতম। শসা প্রধানত সালাত ও সবজি হিসেবে খাওয়া হয়। গরমে তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে শসার চাহিদাও বেড়েই যায়।

গরমের হাত থেকে রেহাই পেতে পানি ও পানির পরিমাণ বেশি এমন সব খাবারের দিকেই ঝুঁকছেন সবাই। রোজ খাবারের তালিকায় শসা কিংবা শসার সালাদ খেয়ে থাকেন অনেকেই। আর এই শসাই আপনাকে নানা অসুখের হাত থেকে মুক্তি দেবে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শসায় রয়েছে ৯৫ শতাংশ পানি। যা আমাদের শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। শরীরকে হাইড্রেটেড রাখে এবং শরীর থেকে সমস্ত টক্সিন দূর করতে সাহায্য করে।

শসায় প্রচুর পরিমাণে ফাইবার, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম রয়েছে। যা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ত্বকের জন্যও দারুণ উপকারী শশা। প্রত্যেকদিন ত্বকে শসার রস লাগালে শুষ্ক ত্বকের সমস্যা দূর হয়ে ত্বকে ঔজ্জ্বল্য নিয়ে আসে।

আপনার ত্বক যদি রোদে পুড়ে কালো হয়ে গিয়ে থাকে, তাহলে শসার রসের সঙ্গে দই এবং লেবুর রস মিশিয়ে সেই মিশ্রণ ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এই মিশ্রণ রোজ ব্যবহার করলে সানবার্ন মুহূর্তে দূর হয়ে যাবে।

শসার বীজও মোটেই ফেলে দেয়ার নয়। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং পটাশিয়াম। যা রিঙ্কল মুক্ত করতে সাহায্য করে, ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

বিএইচ