শিশুর শরীরে আয়রনের ঘাটতির ৫ লক্ষণ

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৯:৪০ পিএম, ০৫ নভেম্বর ২০২২
শিশুর শরীরে আয়রনের ঘাটতির ৫ লক্ষণ

শিশুর বিকাশের জন্য প্রয়োজন একাধিক পুষ্টি। তার মধ্যে অন্যতম হল আয়রন। শিশুর শরীরে আয়রনের ঘাটতি হলে একাধিক জটিলতা তৈরি হয়। আয়রনের ঘাটতি যেমন শিশুর বিকাশে বাধা দেয় তেমনই এর প্রভাবে নানা জটিলতা দেখা দেয়।

শিশুর শরীরে আয়রনের ঘাটতি হলে কিছু উপসর্গ দেখা দেয়। যেমন-

১.আয়রনের অভাবের শিশুর স্বাভাবিক বৃদ্ধিতে ব্যঘাত ঘটে। সঠিক খাদ্য গ্রহণের পরও শিশুর বিকাশ না হলে চিকিৎসকের পরামর্শ নিন। খাদ্য তালিকায় পর্যাপ্ত পরিমাণে আয়রন সমৃদ্ধ খাবার রাখুন। শিশু যদি স্বল্প পরিশ্রমে হাঁপিয়ে যায়, তাহলে সতর্ক হন। শরীরে আয়রনের ঘাটতি হলে এমনটা হতে পারে ।

২. শিশুর মধ্যে যদি ক্লান্তি ও অবসাদ দেখেন, তাহলে এড়িয়ে যাবেন না। আয়রনের ঘাটতি হলে এমন সমস্যা হতে পারে। সারাক্ষণ ক্লান্তি বোধ করা কিংবা অবসাদগ্রস্থ হওয়া মোটেও স্বাভাবিক নয়। সেক্ষেত্রে শিশুর খাদ্যতালিকায় পরিবতৃন আনুন। চিকিৎসকের পরামর্শে শিশুকে আয়রন সমৃদ্ধ খাবার খাওয়ান।

৩. হাত পা ঠান্ডা থাকা মোটেও স্বাভাবিক নয়। আয়রনের ঘাটতি হলে এমনটা হতে পারে। শিশুর হাত-পা যদি শরীরের বাকি অংশের থেকে ঠান্ডা অনুভব করেন তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। আর অবশ্যই আয়রন সমৃদ্ধ খাবার খাওয়ান।

৪. শরীরের চামড়ায় ফ্যাকাসে ভাব হতে পারে আয়রনের অভাবে। শিশুর শরীরে এমন লক্ষণ দেখলে চিকিৎসকের পরামর্শ নিন।

৫. আয়রনের ঘাটতি থাকলে মুখে ঘা-এর সমস্যা দেখা যায়। এক্ষেত্রে সঠিক সময় চিকিৎসা করা প্রয়োজন। শিশুর মুখে ঘা হলে তা ফেলে রাখবেন না। তেমনই আয়রনের অভাবে হাত ও পায়ের নখ ভাঙার সমস্যা দেখা দেয়। অল্প বয়স থেকেই দুর্বল নখের সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে সঠিক খাদ্যাভ্যাস জরুরি। আয়রনের ঘাটতির কারণে এমনটা হতে পারে।