আখের রসের গুণাগুণ

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৩:৫০ পিএম, ২৬ ডিসেম্বর ২০১৭
আখের রসের গুণাগুণ

আখকে দেশীয় ভাষায় গেণ্ডারিও বলা হয়। সাধারণত আখের রসকে প্রাকৃতিক এনার্জি ড্রিঙ্ক বলা হয়। আখ বা গেণ্ডারি ছোট-বড় সকলেই আখের রস খেতে পছন্দ করেন। আখের রসে আছে অনেক পুষ্টিগুন আছে।

আখের রস খাওয়া শরীরের পক্ষে অত্যন্ত উপকারী। কারণ এতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা সংক্রমণের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। এর থেকে মেলে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এবং ফ্ল্যাভোনয়েড। যা ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।

আখের রস রোগ সংক্রমণের বিরুদ্ধে যুদ্ধ করে। তাই চিকিৎসকরা জন্ডিস আক্রান্ত রোগীদের আখের রস খাওয়ার কথা বলেন। কারণ, আখের রস লিভারে সংক্রমণ হওয়া রক্ষা করে এবং বিলিরুবিনের মাত্রা নিয়ন্ত্রণ করে।

গবেষণায় দেখা গেছে, আখের রস প্রকৃতিগতভাবে ডাইইউরেটিক। ফলে কিডনি ভাল রাখতেও এর জুড়ি নেই। ডায়াবেটিস রোগীদের জন্য আখ খুবই উপকারী। গরম কিংবা শীত যে কোনো ঋতুতেই পাওয়া যায় আখ।

রূপচর্চাতেও আখের রসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আখের রসের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে প্যাক বানিয়ে মুখে লাগালে এক সপ্তাহের মধ্যে ব্রণ উধাও। এছাড়া আখে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রনের মতো উচ্চমাত্রার খনিজ থাকার জন্য এর রস দাঁতের ক্ষয় রোধ করে ৷ তাই চকচকে দুধ সাদা দাঁত পেতে হলে প্রতিদিন এক গ্লাস আখের রস অবশ্যই মেনুতে রাখুন।

বিএইচ