নাইজেরিয়ায় শিয়া বিক্ষোভে গুলি, নিহত ৪৮

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০১:৩০ পিএম, ০১ নভেম্বর ২০১৮
নাইজেরিয়ায় শিয়া বিক্ষোভে গুলি, নিহত ৪৮

শনিবার থেকে এ পর্যন্ত নাইজেরিয়ায় আটক শিয়া নেতার মুক্তির দাবিতে বিক্ষোভ কর্মসূচিতে নিরাপত্তাবাহিনীর গুলিতে অন্তত ৪৮ জন শিয়া নিহত হয়েছেন। এই ঘটনায় ৪০০ সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী আবুজাতে আটক শিয়া নেতা ইব্রাহিম জাকজাকির মুক্তির দাবিতে বিক্ষোভ কর্মসূচিতে চলাকালীন সময়ে নিরাপত্তাবাহিনীর গুলিতে এ হতাহতের ঘটনা ঘটেছে।

দ্য ইসলামিক মুভমেন্ট অব নাইজেরিয়া (আইএমএন) বুধবার জানিয়েছে, আটক নেতার মুক্তির দাবিতে বিক্ষোভ কর্মসূচিতে সরাসরি গুলি চালিয়েছে নিরাপত্তাবাহিনীর সদস্যরা।

তবে নিরাপত্তাবাহিনীর তরফ থেকে বলা হয়েছে, এ ঘটনায় ৬ জন নিহত হয়েছেন।

আইএমএনের মুখপাত্র ইব্রাহিম মুসা বলেন, শনি, সোম ও মঙ্গলবার নিরাপত্তাবাহিনীর সদস্যদের সঙ্গে সংগঠনের নেতাকর্মীদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। তার মতে, শনিবার ৬ জন, সোমবার ৩৫ জন এবং মঙ্গলবার ৭ জন নিহত হয়েছেন।

এ ঘটনায় আইএমএনের ৪০০ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। সরকার বলেছে, বুধবার তাদের আদালতে পাঠানো হয়েছে।

আবুজা পুলিশ কমিশনার বালা সিরোমা জানিয়েছেন, গ্রেফতারদের বিরুদ্ধে সহিংসতা, বিপজ্জনক অস্ত্র বহনের দায়ে অভিযোগ আনা হবে।

২০১৫ সালে শিয়া নেতা ইব্রাহিম জাকজাকিকে গ্রেফতার করে দেশটির সেনাবাহিনী। এরপর থেকে তিনি কারাগারে রয়েছেন। ওই সময় তার অনুসারীদের সঙ্গে সেনাবাহিনীর রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। এ সময় সেনাবাহিনীর গুলিতে কয়েকশ অনুসারী নিহত হন। ইব্রাহিমের বাসভবন, নিকটের একটি মসজিদ ও কবরস্থানের কাছে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

তার বিরুদ্ধে ২০১৫ সালের সংঘর্ষ ও এর পরবর্তী বছরগুলোতে সহিংসতার জন্য অভিযোগ আনা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ গঠনের আগে তাকে মুক্তি দিতে রুল জারি করে আদালত। তবে সরকার তাকে মুক্তি না দিলে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

বিএইচ