হস্তক্ষেপের অধিকার জাতিসংঘের নেই: বার্মা সেনাপ্রধান

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০১:২৪ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৮
হস্তক্ষেপের অধিকার জাতিসংঘের নেই: বার্মা সেনাপ্রধান

মিয়ানমারের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করার কোনো অধিকার জাতিসংঘের নেই বলে মন্তব্য করেছেন মিয়ানমারের সেনাপ্রধান মিন অং লাইং।

রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগে মিয়ানমারের শীর্ষ সামরিক কর্মকর্তাদের বিচারের জন্য জাতিসংঘের তদন্তকারীদের আহ্বানের এক সপ্তাহ পর এই মন্তব্য করলেন তিনি।

রোববার মিয়ানমারের সেনাপ্রধানের বক্তব্য দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে সেনাবাহিনী পরিচালিত দৈনিক মিয়াওডি। এতে বলা হয়, মিয়ানমারের সেনাপ্রধান বলেছেন, একটি সার্বভৌম দেশে হস্তক্ষেপ করে সিদ্ধান্ত চাপিয়ে দেয়ার অধিকার কোনো দেশ, সংস্থা বা জোটের নেই।

গত ২৭ আগস্ট জাতিসংঘের তথ্যানুসন্ধানী মিশন তার প্রতিবেদনে জানায়, মিয়ানমারে ব্যাপক মাত্রায় গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হওয়ার প্রমাণ পেয়েছে তারা। এর পরদিনই নিরাপত্তা পরিষদের বৈঠকে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি সদস্যরাষ্ট্র মিয়ানমারের সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের আন্তর্জাতিক বিচারের মুখোমুখি করার আহ্বান জানিয়েছিল।

এর প্রতিক্রিয়ায় দুদিন পর মিয়ানমার সরকার বলেছিল, গণহত্যার ব্যাপারে জাতিসংঘ যে প্রতিবেদন দিয়েছে তাকে প্রত্যাখ্যান করছেন তারা।

জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা মিয়ানমারের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তুলছে উল্লেখ করে সরকারি মুখপাত্র বলেছিলেন, রাখাইনের ঘটনা নিয়ে মিয়ানমার স্বাধীন তদন্ত কমিশন নিয়ে কাজ করছে। মিয়ানমারের বিরুদ্ধে যেসব অভিযোগ তোলা হচ্ছে এই কমিশন সেগুলো খণ্ডন করবে।

এইচএম