৩ লাখ ফিলিস্তিনির ওপর নিষেধাজ্ঞা সৌদির

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৭:০৬ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৮
৩ লাখ ফিলিস্তিনির ওপর নিষেধাজ্ঞা সৌদির

লেবাননের আশ্রয়ে থাকা তিন লাখ ফিলিস্তিনি শরণার্থীর ওপর মক্কায় হজ পালন করতে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব। তবে যাদের কাছে ফিলিস্তিন কর্তৃপক্ষের পাসপোর্ট আছে তাদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়।

দেশটির আল আরাবিয়া নামের সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার এ ব্যাপারে সৌদি আরব একটি নির্বাহী আদেশ জারি করেছে।

ফিলিস্তিন মানবাধিকার সংস্থার বরাত দিয়ে এক সংবাদ প্রতিবেদনে বলা হয়, লেবাননে থাকা সৌদি দূতাবাস দেশটির ট্রাভেল এজেন্টদের বলে দিয়েছে যে যেসব শরণার্থীর ফিলিস্তিনি কর্তৃপক্ষের পাসপোর্ট নেই তাদের আবেদন যেনো আর গ্রহণ না করে তারা।

ওই মানবাধিকার সংস্থাটি বলে, সৌদি আরবের আকস্মিক এ সিদ্ধান্তে তারা চিন্তিত। সৌদি আরবকে এর কারণ চিহ্নিত করতে হবে নইলে এ সিদ্ধান্ত ফিলিস্তিনি শরণার্থীদের ভবিষ্যতের জন্য একটা মারাত্মক পরিণাম বয়ে নিয়ে আসবে।

সংস্থাটি বলে, এ সিদ্ধান্ত ফিলিস্তিনি শরণার্থীদের জন্য আরও একটি বোঝা হয়ে দাঁড়াবে। কেননা এর ফলে ফিলিস্তিনিদের স্বাধীনতার আন্দোলন এবং দেশটিতে তাদের চাকরি পাওয়ার সুযোগ বাঁধাগ্রস্ত হবে। এছাড়াও তাদের হজ পালনের পথে প্রতিবন্ধক হবে এ সিদ্ধান্ত।

উল্লেখ্য, এ বছর হজের সময় জর্ডানে বসবাসরত ফিলিস্তিনি, যাদের জর্ডানি পাসপোর্ট রয়েছে তাদের ভিসা দেয়নি সৌদি কর্তৃপক্ষ। এছাড়া গাজা উপত্যকার ফিলিস্তিনিদের ২০১৩ সাল থেকে ওমরাহ পালন করতে দেওয়া হচ্ছে না।

বিএইচ