অস্ট্রেলিয়ার জাতীয় সংগীতের বিরুদ্ধে এক শিশুর প্রতিবাদ

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৯:০৬ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৮
অস্ট্রেলিয়ার জাতীয় সংগীতের বিরুদ্ধে এক শিশুর প্রতিবাদ

অস্ট্রেলিয়ার জাতীয় সংগীতে ‘প্রাতিষ্ঠানিক বর্ণবাদ’র অভিযোগ এনে জাতীয় সংগীত গাওয়ার সময় উঠে দাঁড়াতে অস্বীকৃতি জানিয়েছে দেশটির হারপার নিয়েলসন নামে নয় বছর বয়সী এক শিশু। তার মতে, জাতীয় সংগীতে আদিবাসী জনগণকে উপেক্ষা করা হয়েছে।

বুধবার (১২ সেপ্টেম্বর) স্থানীয় সংবাদমাধ্যমের মধ্য দিয়ে খবরটি প্রকাশ্যে আসে।

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয় সংগীত গাওয়ার সময় উঠে দাঁড়াতে অস্বীকৃতির কারণে কট্টর ডানপন্থী রাজনীতিবিদদের তোপের মুখে পড়েছে হারপার নিয়েলসন।

australia

হারপার নিয়েলসনের অভিযোগ, অস্ট্রেলিয়ায় আদিবাসীদের আগমন অনেক আগে থেকে হলেও জাতীয় সংগীতে তা স্বীকার করা হয় না, আধুনিক অস্ট্রেলিয়ান জাতি আদিবাসী জনগণকে উপেক্ষা করছে।

দেশটির সংবাদমাধ্যম এবিসিকে দেয়া সাক্ষাৎকারে হারপার বলেন, অস্ট্রেলিয়ার জাতীয় সংগীতের শিরোনাম ‘অ্যাডভান্স অস্ট্রেলিয়া ফেয়ার’ এর মধ্য দিয়ে শুধু অস্ট্রেলিয়ার শ্বেতাঙ্গদের কথা বলা হয়েছে। আবার জাতীয় সংগীতে যখন গাওয়া হচ্ছে ‘উই আর ইয়াং’ তখন আধুনিক অস্ট্রেলীয়দের আগে থেকে বসবাসকারী আদিবাসীদেরকে উপেক্ষা করা হচ্ছে।

এই ঘটনায় হারপারের সাহসিকতায় গর্বিত তার মা-বাবা। অস্ট্রেলিয়ায় আদিবাসীদের অধিকারের সুরক্ষায় কাজ করা সংগঠনও তাকে সাধুবাদ জানিয়েছে।

১৭০০ শতাব্দীর শেষের দিকে অস্ট্রেলিয়ায় উপনিবেশকরণ শুরু করে যুক্তরাজ্য। তবে সেখানে আদিবাসী সংস্কৃতির উপস্থিতি তার থেকেও লাখো বছর আগে। অস্ট্রেলিয়ায় আদিবাসীরা সবচেয়ে সুবিধাবঞ্চিত। সেখানে অন্য যেকোনো সম্প্রদায়ের চেয়ে আদিবাসীদের দারিদ্র্য, অপুষ্টি ও তাদের কারারুদ্ধ করার মাত্রা অনেক বেশি। অস্ট্রেলিয়ার জাতীয় সংগীতে আদিবাসীদের উপেক্ষা করার অভিযোগ রয়েছে আগে থেকেই।

গত বছর আদিবাসীদের স্বীকৃতি দিয়ে জাতীয় সংগীতের নতুন একটি সংস্করণ করার দাবি উঠেছিল।

আদিবাসীদের অধিকার আদায়ের সংগঠন রিকগনিশন ইন অ্যানথেম দাবি করে আসছে, জাতীয় সংগীতে ‘অস্ট্রেলীয়দেরকে কম বয়সী জাতি হিসেবে উল্লেখ করার মধ্য দিয়ে সে অস্ট্রেলীয়দের অস্বীকার করা হচ্ছে, যাদের সঙ্গে ভূমির সংযোগ অল্প সময়ের নয়, বরং প্রাচীন।’

১৮৭৮ সালে উপনিবেশিক কালে জাতীয় সংগীতের কথাগুলো লেখা হয়েছিল জানিয়ে এর সংস্কারের দাবি তুলেছিল তারা।

বিএইচ