ভুয়া ছবির জন্য ক্ষমা চাইলো মিয়ানমার

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ১২:৫৪ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৮
ভুয়া ছবির জন্য ক্ষমা চাইলো মিয়ানমার

রোহিঙ্গা সঙ্কট নিয়ে ‘ভুয়া ছবি’ প্রকাশের কথা স্বীকার করে ক্ষমা চেয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। সোমবার ক্ষমা চেয়ে বিবৃতি প্রকাশ করা হয়।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা ভুলের জন্য পাঠক ও ছবি দুটির মালিকের কাছে বিনয়ের সঙ্গে ক্ষমাপ্রার্থনা করছি।’ তবে একটি ছবিতে ভুল ক্যাপশন দেয়ার ব্যাপারে কিছু বলেনি সেনাবাহিনী।

উল্লেখ্য, গত জুলাই মাসে মিয়ানমার সেনাবাহিনীর পাবলিক রিলেশন অ্যান্ড সাইকোলজিক্যাল ওয়ারফেয়ার ডিপার্টমেন্ট ১১৭ পৃষ্ঠার একটি বইটি প্রকাশ করে। তারা ওই বইয়ে প্রকাশিত ছবিকে ‘ডকুমেন্টারি ফটো’ বলে উল্লেখ করেছে।

বিষয়গুলো ধরা পড়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে। ওই বইয়ে ব্যবহৃত আটটি ঐতিহাসিক ছবি বিশ্লেষণ করে বার্তা সংস্থা রয়টার্স বলছে, এগুলোর মধ্যে তিনটি ছবি ভুয়া। ছবিগুলো বিকৃত করা হয়েছে।

বইটিতে প্রকাশিত ছবিগুলো রাখাইনের উত্তরাঞ্চলের বলে দাবি করা হয়েছে। তবে প্রকৃতপক্ষে এর মধ্যে একটি বাংলাদেশের মুক্তযুদ্ধকালীন ছবি এবং অপরটি তানজানিয়ার ছবি।

তৃতীয় একটি ছবির বর্ণনায় দাবি করা হয়েছে, বাংলাদেশ থেকে রোহিঙ্গারা মিয়ানমারে প্রবেশ করছে। অথচ প্রকৃতপক্ষে তা দেখাচ্ছে যে তারা ওই এলাকা ত্যাগ করছে।

গত ৩১ আগস্ট রয়টার্স একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করে। যাতে মিয়ানমার সেনাবাহিনী প্রকাশিত একটি বইয়ে দুটি ভুয়া ছবি ছাপা হয়েছে বলে উল্লেখ করা হয়। বলা হয়, ছবি দুটি রোহিঙ্গা সংকটের বলে দাবি করা হলেও সেগুলো ছিল ভিন্ন ঘটনার। এ ছাড়া অন্য একটি ছবির ক্যাপশনে ভুল তথ্য লেখা ছিল।

এইচএম