ওবামা আমি দুঃখিত : ফিলিপাইন প্রেসিডেন্ট

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৮:১৯ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৮
ওবামা আমি দুঃখিত : ফিলিপাইন প্রেসিডেন্ট

দুই বছর আগে মা তুলে গালি দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে দুঃখ প্রকাশ করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে।

ইসরায়েল সফররত দুতার্তে সোমবার জেরুজালেমের রামাদা হোটেলে অভিবাসী ফিলিপিনো শ্রমিকদের এক অনুষ্ঠানে বক্তৃতাকালে এসব কথা বলেন।

ফিলিপাইনে সরকারের ‘মাদকবিরোধী যুদ্ধ’ নিয়ে সমালোচনা করায় তৎকালীন প্রেসিডেন্ট ওবামাকে অশোভনীয় গালি দিয়ে তুমুল সমালোচিত হয়েছিলেন দুর্তাতে।

তবে এতোদিন পরে সেই ‘ভুল’ বুঝে দুতার্তে বলেন, সেই সব মন্তব্যের জন্য আমি দুঃখিত। সেটা ছিলো স্পষ্টত অতিরিক্ত বাক্যালাপ।

সেসময় যুক্তরাষ্ট্রের নোবেল শান্তি পুরস্কারজয়ী এ কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টকে ‘…বাচ্চা’ মন্তব্য করে তিনি অন্য দেশের ব্যাপারে নাক না গলিয়ে স্বদেশের বিষয় সামলানোর জন্যও পরামর্শ দেন ওবামাকে।

হাজারো ফিলিপিনো শ্রমিকের সামনে দেয়া বক্তব্যে তিনি বলেন, ‘কথাটি বলার যথার্থ সময় এটা। ওবামা, আপনি এখন একজন সাধারণ নাগরিক। ওইসব শব্দ উচ্চারণের জন্য আমি দুঃখিত। জেনে রাখুন, ওইগুলো ছিল কেবলই কথার কথা।’

দুয়ার্তে জানান, তিনি এরইমধ্যে ওবামাকে ক্ষমা করে দিয়েছেন। তিনি বলেন, ‘আমি অবিবাহিত থাকা অবস্থায় যেমন করে প্রেমিকাদের ক্ষমা করে দিতাম, তেমন করেই আপনাকে ক্ষমা করে দিচ্ছি। আমি আপনাকে ক্ষমা করছি। আমি তাদের সবাইকে ক্ষমা করেছি। এটা আমার একমাত্র বার্তা।’

একই বক্তব্যে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘ভালো বন্ধু’ উল্লেখ করে প্রশংসা করেন দুয়ার্তে। তিনি বলেন, ‘ট্রাম্প আমার ভালো বন্ধু।

২০১৬ সালে প্রেসিডেন্ট হওয়ার পরপরই ফিলিপাইনে শুরু হয় দুয়ার্তের ‘মাদকবিরোধী যুদ্ধ’। দুয়ার্তে ফিলিপাইন থেকে মাদক পাচারকারীদের নির্মূলের পণ করেন। আর ওই অভিযানে সংঘটিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ওয়াশিংটন।

ওই বছরের ৬ সেপ্টেম্বর লাওসে পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে তখনকার মার্কিন প্রেসিডেন্ট ওবামার সঙ্গে দুয়ার্তের সাক্ষাতের কথা ছিল।

বৈঠকের আগে ওবামা জানিয়েছিলেন, দুয়ার্তের সঙ্গে আলোচনায় তিনি ফিলিপাইনে মাদক বিষয়ক বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিষয়টি আলোচনা করবেন। এর জবাবে ওবামাকে মা তুলে গালি দিয়ে বিদ্বেষমূলক মন্তব্য ও ব্যক্তিগত আক্রমণ করেন দুয়ার্তে।

মা তুলে গালি দেয়ার জের ধরে ফিলিপাইনের ‘বন্দুকপ্রিয়’ প্রেসিডেন্ট দুয়ার্তের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল করেন ওবামা। পরে ওবামাকে গালি দেয়ার জন্য দুঃখ প্রকাশ করেন দুয়ার্তে।

বিএইচ