সাজাপ্রাপ্ত রয়টার্সের দুই সাংবাদিকের মুক্তির আহ্বান জাতিসংঘের

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৬:০৬ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৮
সাজাপ্রাপ্ত রয়টার্সের দুই সাংবাদিকের মুক্তির আহ্বান জাতিসংঘের

রাষ্ট্রের কঠোর গোপনীয় আইন ভাঙ্গার দায়ে সাজাপ্রাপ্ত রয়টার্সের দুই সাংবাদিককে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে মিয়ানমারে অবস্থিত জাতিসংঘ দফতর।

সোমবার ইয়াঙ্গুনের একটি আদালত মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নের তথ্য সংগ্রহের সময় রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন।

মিয়ানমারে জাতিসংঘের রেসিডেন্ট অ্যান্ড হিউম্যানিটেরিয়ান কো-অর্ডিনেটর কেনাত অস্তবি বলেন, রয়টার্সের সাংবাদিক ওয়া লন ও কিয়াউ সোয়ি উ’কে তাদের পরিবারের কাছে ফিরে যাওয়ার এবং সাংবাদিক হিসেবে তাদের কাজ অব্যাহত রাখার সুযোগ দেয়া উচিত। সেই সঙ্গে আমরা তাদের মুক্তি দেয়ার আহ্বান অব্যাহত রাখবো।

গত বছর ওয়া লোন (৩২) এবং কিয়াও সোয়ে ও-কে(২৮) গ্রেফতার করা হয়। মিয়ানমার সরকারের তরফ থেকে বলা হয়েছে, রাখাইনের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে গোপন নথিপত্র ছিল তাদের কাছে।

গত বছরের ২ সেপ্টেম্বর রাখাইনের উত্তরাঞ্চলীয় ইন দিন গ্রামে ১০ রোহিঙ্গাকে হত্যার ঘটনার তথ্য সংগ্রহ করছিলেন ওয়া লোন এবং কিয়াও সোয়ে ও।

গত ডিসেম্বরের ১২ তারিখে দুই পুলিশ ওই দুই সাংবাদিককে নৈশভোজের আমন্ত্রণ জানান এবং তাদের হাতে কিছু নথি ধরিয়ে দেন। এর পরেই তাদের গ্রেফতার করা হয়। তারা জাতীয় নিরাপত্তাকে হমকির মুখে ফেলার উদ্দেশ্য নিয়ে সামরিক বাহিনীর কর্মকাণ্ড সম্পর্কে স্পর্শকাতর তথ্য ও নথি সংগ্রহ করেছেন বলে অভিযোগ আনা হয়।

বিএইচ