বিপদের হাত থেকে ফিরে এল এয়ার ইন্ডিগোর বিমান

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৬:৫০ পিএম, ১৩ মার্চ ২০১৮
বিপদের হাত থেকে ফিরে এল এয়ার ইন্ডিগোর বিমান

নেপালে ইউএস-বাংলার একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়ে ৫০ জনের প্রাণহানি ঘটেছে। এদিকে এয়ার ইন্ডিগোর একটি বিমান বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে অল্পের জন্য রক্ষা পেল। বিমানটি দুর্ঘটনা থেকে বাঁচতে ভারতে জরুরি অবতরণ করেছে।

সোমবার এয়ার ইন্ডিগোর বিমানটি আহমেদাবাদ থেকে ১৮৬ জন যাত্রীকে লক্ষ্মৌয়ের উদ্দেশে যাত্রা করে। কিন্তু ইঞ্জিনে সমস্যা থাকায় বিমানটি জরুরি অবতরণ করে আহমেদাবাদে।

air crash

জানা যায়, সকাল সাড়ে ৯টা দিকে লক্ষ্মৌয়ের উদ্দেশে রওনা দেয়া ইন্ডিগোর এয়ারবাস এ৩২০ নিও বিমানটি ওড়ার কিছুক্ষণের মধ্যেই বিমানের দুনাম্বার ইঞ্জিন আচমকা বিকল হয়ে পড়ে। সঙ্গে সঙ্গে বিমানটিকে ঘুরিয়ে আহমদাবাদে এসে জরুরি অবতরণ করার অনুমতি চান পাইলট।

পাইলটের বার্তার পরই, বিমানবন্দরে পূর্ণ এমারজেন্সি জারি করা হয়। ওড়ার ৪০ মিনিট পর অত্যন্ত সতর্কতার সঙ্গে বিমানটিকে নিরাপদে অবতরণ করান পাইলট।

এ ব্যাপারে ইন্ডিগোর পক্ষ জানানো হয়েছে, ‌আমরা অসামরিক বিমান পরিবহণের ডিরেক্টর জেনারেলের নির্দেশ পেয়েছি। শিগগিরই নতুন ইঞ্জিন লাগিয়ে নেয়া হবে। মোট ১১টি বিমানকে চিহ্নিত করা হয়েছে। ৮টি বিমান ইন্ডিগোর। ৩টি গো এয়ারের।

জানা গেছে এই বিমানগুলোর ইঞ্জিনে রেগুলেটর যথাযথ বসছে না। এর ফলে বিমান উড়তে সমস্যা হচ্ছে। তাই নতুন ইঞ্জিন লাগানোর নির্দেশ এসেছে।

এর আগে, সোমবার নেপালের কাঠমুন্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলার একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়ে ৫০ জন নিহত হন। ঢাকা থেকে যাওয়া ৭৮ আসনের ফ্লাইটটিতে চার ক্রুসহ মোট ৭১ আরোহী ছিলেন। এতে এখন পর্যন্ত উদ্ধার করা হয় ১৯ আরোহীকে।

বিএইচ