মিসরের রহস্যময়ী রানি ক্লিওপেট্রার সমাধির নতুন তথ্য

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ১০:২৭ এএম, ১২ নভেম্বর ২০২২
মিসরের রহস্যময়ী রানি ক্লিওপেট্রার সমাধির নতুন তথ্য

প্রাচীন মিসরের শেষ রানি ক্লিওপেট্রার সমাধির সন্ধান গত কয়েক শতাব্দী ধরে করে আসছেন বিশেষজ্ঞরা। তবে কিছুতেই খোঁজ মিলছে না হারিয়ে যাওয়া এই সমাধির। তবে এবার প্রাচীন মিসরীর এক মন্দিরে মিলেছে রহস্যময় এক সুড়ঙ্গের সন্ধান। সাড়ে ৪ হাজার ফুট লম্বা ওই সুড়ঙ্গের উচ্চতা ৬ ফিট। প্রত্নতাত্ত্বিকরা মনে করছেন এই সুড়ঙ্গেই লুকিয়ে আছে রানি ক্লিওপেট্রার সমাধি।

শুধু ক্লিওপেট্রা নয় এই সুড়ঙ্গে থাকতে পারে তার প্রেমিক মার্ক অ্যান্টোনিওর সমাধিও। যেহেতু ক্লিওপেট্রার শেষ ইচ্ছে ছিল, মৃত্যুর পর যেন তাকে তার প্রেমিক মার্কাস অ্যান্টোনিওর পাশে সমাহিত করা হয়। মিশরের আলেকজান্দ্রায় পিরামিড যুগের তাপোসিরি ম্যাগমা মন্দিরের নিচে মিলেছে এই সুড়ঙ্গের সন্ধান।

মন্দিরের মেঝে থেকে ৪৩ ফুট গভীরে মিলেছে ওই সুড়ঙ্গের সন্ধান। গবেষক দলের দাবি, এই সুড়ঙ্গ দিয়ে ওপারে যেতে পারলেই মিলবে মিশরের শেষ রানি ক্লিওপেট্রা ও তার প্রেমিক মার্ক অ্যান্টোনিওর সমাধি।

সুড়ঙ্গ আবিষ্কারের পর সান ডেমিংগো বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক দলের গবেষকরা বলছেন, ফারাওয়ের যুগে প্রাচীন মিশরের রাজধানী ছিল আলেকজান্দ্রা। সেই শহরের মধ্যেই এই মন্দিরের সুড়ঙ্গ আবিষ্কার হওয়ায় আমরা খুবই আশাবাদী। রানি ক্লিওপেট্রা ও তার প্রেমিকের সমাধি পাওয়া গেলে, সেটা হবে এ শতকের সবচেয়ে বড় আবিষ্কার।

গবেষকদের দাবি, মন্দিরের নীচের এই সুড়ঙ্গের গঠন শৈলীর সঙ্গে মিল রয়েছে প্রাচীন গ্রীসের ইউপালিনোস সুড়ঙ্গের।

এরআগে ২০০৯ সালেও সন্ধান পাওয়া একটি সুড়ঙ্গ নিয়ে আশা জেগেছিল ক্লিওপেট্রার সমাধির সন্ধান পাওয়ার।