কাশ্মিরে ভারতের হামলায় তিন পাকিস্তানি সেনা নিহত

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০১:৩৮ পিএম, ২৬ ডিসেম্বর ২০১৭
কাশ্মিরে ভারতের হামলায় তিন পাকিস্তানি সেনা নিহত

ভারতীয় সেনাবাহিনী নিয়ন্ত্রণরেখা টপকে জম্মু ও কাশ্মীরে পাকিস্তানি সেনাঘাঁটিতে হামলা চালিয়েছে। এ হামলায় পাকিস্তানের তিন সেনাসদস্য নিহত হয়েছেন। এনডিটিভির খবরে বলা হয়েছে, গতকাল সোমবার রাতে ভারতীয় সেনাবাহিনীর প্রায় ১০ জনের একটি বিশেষায়িত দল এই হামলা চালিয়েছে।

পাকিস্তানি সেনাবাহিনীর এক বিবৃতিতে দাবি করা হয়, ‘বিনা উস্কানিতে’ গুলি চালিয়েছে ভারত। তবে ভারতের সেনাবাহিনী এই অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, দুই পক্ষের গুলি বিনিময়ের সময় পাকিস্তানি সেনারা নিহত হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সোমবার রাতে লাইন অব কন্ট্রোলের রাওয়ালকোট সেক্টরে ঢুকে পাকিস্তান সীমান্তে টহলরত সেনাসদস্যদের ওপর হামলা চালায় ভারতীয় সেনারা। পাকিস্তানের পক্ষ থেকেও এ হামলায় তাদের তিন সেনাসদস্যের নিহতের কথা স্বীকার করা হয়েছে।

ভারতীয় সেনাদের দাবি, গত শনি ও রোববার পাক-ভারত সীমান্তের ভারত অধ্যুষিত পুঞ্চ ও কেরি সেক্টরে ভারতীয় সেনাছাউনি লক্ষ্য করে হামলা চালিয়েছিল পাকিস্তান সেনাবাহিনী। সেই হামলায় চার ভারতীয় জওয়ান নিহত হয়। ওই হামলার বদলা হিসেবেই ভারতীয় সেনারা সোমবার রাতে হামলা চালিয়েছে।

এর আগে গত বছর পাকিস্তানের সীমান্তে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছিল ভারত। সার্জিক্যাল স্ট্রাইক একটি সামরিক অভিযানের নাম, যেখানে কেবল লক্ষ্যবস্তুতেই আঘাত করা হয়। নির্দিষ্ট লক্ষ্যবস্তুর শতভাগ ধ্বংস করা হলেও এর আশপাশে যেন কোনো ক্ষতি না হয়, সেদিকে লক্ষ রাখা হয়।

ভারত ও পাকিস্তান কাশ্মির সীমান্তে যুদ্ধ না করার ব্যাপারে ২০০৩ সালে একটি যুদ্ধবিরতি চুক্তিতে সই করে। কিন্তু দুই দেশের সেনাবাহিনী এ পর্যন্ত অনেকবার ওই চুক্তি লঙ্ঘন করেছে। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মতে এ বছর সীমান্তে যুদ্ধবিরতি চুক্তি লংঘনের ঘটনা বেড়ে দাঁড়িয়েছে ৭২৪টিতে। গত বছর এই সংখ্যা ছিল ৪৪৯।

বিএইচ