৪৩ বছরে ৫৩ বিয়ের পর বললেন- অনেক হয়েছে, আর না

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ১০:৪০ এএম, ১৬ সেপ্টেম্বর ২০২২
৪৩ বছরে ৫৩ বিয়ের পর বললেন- অনেক হয়েছে, আর না

২০ বছর বয়সে প্রথম বার বিয়ে করেছিলেন তিনি। তার পর পেরিয়ে গেছে ৪৩ বছর। এই ৪৩ বছরে মোট ৫৩ জন নারীকে বিয়ে করেছেন তিনি। যারা তাকে চেনেন, তাদের অনেকেই তাকে ডাকেন ‘বহুবিবাহের রাজা’ বলে।

তার আসল নাম আবু আবদুল্লাহ্‌। ৫৩ নারীকে বিয়ের পর সৌদি আরবের বাসিন্দা আবদুল্লাহ্‌র অবশ্য দাবি, অনেক হয়েছে, আর না। এ বার বিয়ে করা থামাতে চান তিনি।

আবদুল্লাহ্‌ জানিয়েছেন, ২০ বছর বয়সে যখন প্রথমবার বিয়ে করেন, তখন তিনি ভেবেছিলেন- প্রথম স্ত্রীর সঙ্গেই কাটিয়ে দেবেন সারাজীবন। কিন্তু বছর তিনেক পর তার সঙ্গে মতানৈক্য শুরু হওয়ায় দ্বিতীয় বিয়ে করার সিদ্ধান্ত নেন তিনি।

তার পর প্রথম ও দ্বিতীয় স্ত্রীর মধ্যে ঝামেলা শুরু হওয়ায় আবার বিয়ে করেন তিনি। এভাবেই শুরু। বিয়ে করতে করতে কখন যে অর্ধশত পেরিয়ে গেছেন, নিজেই বুঝতে পারেননি আবদুল্লাহ্‌।

৬৩ বছর বয়সে পৌঁছে কিছুটা দার্শনিক আবদুল্লাহ্‌। তিনি বলছেন, জীবনে কখনো নিজের চাহিদার জন্য বিয়ে করেননি তিনি। মানুষ জীবনে শান্তি ও স্থিতি চায়, সেই শান্তি খুঁজে পেতেই বার বার বিয়ে করার দরকার হয়েছে তার।

অধিকাংশ ক্ষেত্রেই সৌদি আরবের নারীদের বিয়ে করলেও, বাইরের দেশে বেড়াতে গিয়েও একাধিক বিয়ে করেছেন আবদুল্লাহ্‌। বাইরে গিয়েও কি শান্তি খুঁজে পাচ্ছিলেন না তিনি?

আবদুল্লাহ্‌ বলেন, তিন-চার মাস বিদেশে গিয়ে যেন ব্যভিচারে জড়িয়ে না পড়েন, তা নিশ্চিত করতেই বিয়ে করে নিতেন তিনি। এই নীতি মেনে এক রাতের জন্যেও বিয়ে করতে হয়েছিল তাকে।
সূত্র: আনন্দবাজার।