সৌদি সিনেমা হলে প্রথম বলিউড ছবি ‘গোল্ড’

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ১১:১৪ এএম, ০১ সেপ্টেম্বর ২০১৮
সৌদি সিনেমা হলে প্রথম বলিউড ছবি ‘গোল্ড’

সৌদি আরবের সিনেমা হলে মুক্তি পেল ভারতীয় সুপারস্টার অক্ষয় কুমারের ‘গোল্ড’ ছবিটি। এই ছবিটি বলিউডের প্রথম কোনো সিনেমা যা সৌদির প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। গত বৃহস্পতিবার (৩০ আগস্ট) অক্ষয় এ তথ্যটি জানিয়ে টুইট করেন।

গতকাল শুক্রবার থেকে ফারহান আখতার প্রযোজিত ও রিমা কাগতি পরিচালিত ‘গোল্ড’ ছবিটি সৌদি আরবের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে।

১৯৪৮ সালে ভারত স্বাধীন রাষ্ট্র হিসেবে লন্ডন অলিম্পিকে অংশগ্রহণ করে। ছবিটিতে হকি খেলোয়াড় তপন দাসের চরিত্রে দেখা গেছে অক্ষয় কুমারকে। সত্য ঘটনাকে কেন্দ্র করে ছবির গল্প বুনেছেন পরিচালক।

জুনিয়র ম্যানেজার তপন দাসের অলিম্পিকে ভারতীয় হকি টিমের মেডেল জেতার স্বপ্ন নিয়েই তৈরি ‘গোল্ড’। তিনি খুঁজে বার করেছিলেন এমন সব প্রতিভাদের, যারা একজোটে স্বাধীন ভারতকে অলিম্পিকে প্রথম স্বর্ণ এনে দিয়েছিলেন।

এই ছবিতে অক্ষয় কুমারের সঙ্গে দেখা যাবে মৌনি রায়, কুনাল কাপুর, অমিত সাধ, ভিনীত সিংয়ের মতো অভিনেতাদের। স্বাধীনতা দিবসের দিন ভারতে মুক্তি পায় ছবিটি।

ইতোমধ্যেই ১০০ কোটির ক্লাবেও পা রেখেছে ‘গোল্ড’।

সৌদি আরবে দীর্ঘদিন সিনেমা প্রদর্শন বন্ধ ছিল। কিন্তু যুবরাজ মোহাম্মদ বিন সালমান এ অবস্থার পরিবর্তন আনার জন্য নতুন কিছু পদক্ষেপ গ্রহণ করেন। তারই অংশ হিসেবে সৌদিতে ছবি প্রদর্শন উন্মুক্ত করা হয়েছে চলতি বছরের ১৮ এপ্রিল থেকে।

এরপরই গেল মে মাসে বিদেশি ‘ব্ল্যাক প্যান্থারের’ ঘরোয়া স্ক্রিনিংয়ের মধ্যে দিয়ে প্রথম বিদেশি ছবি দেখানো হয় সৌদি আরবে।

তবে ১৯৭০ সালে সৌদি আরবে একটি আইনের মাধ্যমে প্রেক্ষাগৃহে সিনেমা প্রদর্শন বন্ধ করা হয়েছিল। ৩৫ বছর ধরে সিনেমা হলে ছবি দেখানোর ওপর নিষেধাজ্ঞা ছিল সেখানে।

বিএইচ