কর্মসংস্থানহীন প্রবৃদ্ধি দেশের জন্য উদ্বেগজনক : অর্থমন্ত্রী

জাগো বাংলা রিপোর্ট প্রকাশিত: ০২:১২ পিএম, ০৮ জুলাই ২০১৮
কর্মসংস্থানহীন প্রবৃদ্ধি দেশের জন্য উদ্বেগজনক : অর্থমন্ত্রী

কর্মসংস্থানের হার বাড়াতে কাজ করছে সরকার। তবে দেশে কর্মসংস্থানহীন প্রবৃদ্ধি হওয়াকে উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার রাজধানীর হোটেল ওয়েসটিনে অনুষ্ঠিত ‘ভবিষ্যতের জন্য বাজেট : তারুণ্য, দক্ষতা ও কর্মসংস্থান’ শীর্ষক পলিসি ব্রেকফাস্টে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

বৈঠকে অর্থমন্ত্রী বলেন, উন্নয়ন প্রকল্প দ্রুত বাস্তবায়নে জোড় দেয়া হয়েছে। এ জন্য ১ জুলাই থেকে অর্থ ছাড় করা হচ্ছে। এখন উন্নয়ন কর্মসূচির দ্রুত বাস্তবায়ন হবে। বাজেট বাস্তবায়নের হার বাড়ছে। এখন সব মন্ত্রণালয়গুলো আগের চেয়ে বেশি সমন্বিত। সমন্বয় আরও বাড়লে উন্নয়ন বরাদ্দের ব্যয় আরও বেড়ে যাবে।

চাকরিতে কোটা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, কোটা নিয়ে আন্দোলন হলেও চাকরিতে মেধার ভিত্তিতেই ৭৫ শতাংশ নিয়োগ হয়ে থাকে। এ জন্য কোটা নিয়ে আন্দোলনের কিছু নেই।

জননীতি গবেষণা প্রতিষ্ঠান আইআইডি বিগত কয়েক বছর ধরে জননীতির গুরুত্বপূর্ণ বিষয়ে পলিসি ব্রেকফাস্ট আয়োজন করে আসছে। বাংলাদেশস্থ কানাডিয়ান হাইকমিশন এ আয়োজনের সহযোগী হিসাবে কাজ করেছে।

অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান উপস্থিত ছিলেন। এর আগে অনুষ্ঠিত বৈঠকে কানাডিয়ান হাইকমিশনার বেনোইত প্রিফন্টেইন বক্তব্য রাখেন।

বিএইচ