বাজেটে কর্পোরেট কর ছাড় দেয়া ঠিক হয়নি : সিপিডি

জাগো বাংলা রিপোর্ট প্রকাশিত: ০৯:১৬ পিএম, ০৭ জুন ২০১৮
বাজেটে কর্পোরেট কর ছাড় দেয়া ঠিক হয়নি : সিপিডি

বাজেটে নতুন কোনো চমক নেই। চলতি অর্থবছরে যা ছিল প্রস্তাবিত বাজেটেও তাই রয়েছে। অর্থাৎ পুরনো কাঠামো ও চিন্তার মধ্যেই বাজেট প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

বৃহস্পতিবার রাজধানীর লালমাটিয়ায় সিপিডির কার্যালয়ে প্রস্তাবিত বাজেট পরবর্তী তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সংস্থার ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এ কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, নৈরাজ্যের মধ্য দিয়ে চলছে দেশের ব্যাংকিং খাত। এ অবস্থায় প্রস্তাবিত বাজেটে ব্যাংকের কর্পোরেট কর কমানো অযৌক্তিক বলে মনে করে সিপিডি।

গতানুগতিক এই বাজেটে উচ্চবিত্তদের সুবিধা দিয়ে সামাজিক সাম্যবস্থা রক্ষা করা হয়নি। বাজেট বাস্তবায়নেও কর্মপরিকল্পনার অভাব দেখছে প্রতিষ্ঠানটি।

এর আগে ২০১৮-১৯ অর্থবছরে বাজেটে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্পোরেট কর আড়াই শতাংশ কমনোর প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বৃহস্পতিবার (৭ জুন) দুপুরে জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এ বাজেট প্রস্তাব উপস্থাপন করেন তিনি।

সিপিডির পক্ষ থেকে বলা হয়, আগামী অর্থবছরের বাজেটে কর্পোরেট কর কমানোর ফলে মালিকপক্ষ বেশি লাভ হবে। কর কমানোর পেছনে যৌক্তিক ও প্রশাসনিক কোনো কারণ দেখছি না। ব্যাংকিং খাতে নৈরাজ্যের মধ্যে এ ধরনের কর্পোরেট কর ছাড় দেয়া ঠিক হয়নি।

 

'সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ' নাম দিয়ে ২০১৮-১৯ অর্থবছরের জন্য চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী।

বিএইচ