ঋণ জালিয়াতি : ফারমার্স ব্যাংকের বাবুলসহ গ্রেফতার ৪

জাগো বাংলা রিপোর্ট প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ১০ এপ্রিল ২০১৮
ঋণ জালিয়াতি : ফারমার্স ব্যাংকের বাবুলসহ গ্রেফতার ৪

ঋণ জালিয়েতির মামলায় ফারমার্স ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতি ওরফে বাবুল চিশতিকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসময় ব্যাংকটির আরও তিন ঊর্ধ্বতন কর্মকতাকে গ্রেফতার করে দুদক।

আজ মঙ্গলবার দুপুরে সেগুনবাগিচার জাতীয় রাজস্ব বোর্ড ভবনের সামনে থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন, বাবুল চিশতির ছেলে রাশেদুল হক চিশতি, ফারমার্স ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জিয়া উদ্দিন আহমেদ ও ফার্স্ট প্রেসিডেন্ট মুহাম্মদ মাসুদুর রহমান খান।

দুদকের উপ-পরিচালক মো. সামছুল আলম তাদের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার সকালে রাজধানীর গুলশান থানায় দুদকের পক্ষ থেকে মামলা দায়ের হয়। মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে ১৬০ কোটি আত্মসাৎ এবং মানিলন্ডারিংয়ের অভিযোগ আনা হয়।

এর আগে ফারমার্স ব্যাংকের জালিয়াতির ঘটনায় দুদক মাহবুবুল হক চিশতী এবং তার পরিবারের পাঁচ সদস্য, ব্যাংকের সাবেক শীর্ষ কর্মকর্তাসহ ১৭ জনের বিদেশ যাওয়ার ক্ষেত্রে গত সপ্তাহে নিষেধাজ্ঞা জারি করে। ওই তালিকায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান মহীউদ্দীন খান আলমগীরের নাম নেই।

তবে বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ব্যাংকটির গ্রাহকের ঋণের ভাগ নিয়েছেন মহীউদ্দীন খান আলমগীর ও মাহবুবুল হক চিশতী। এর মাধ্যমে দুজনের নৈতিক স্খলন ঘটেছে এবং তারা জালিয়াতির আশ্রয় নিয়েছেন।

ঋণ কেলেঙ্কারির কারণে প্রতিষ্ঠার চার বছর না পেরুতেই ধুঁকছে ফারমার্স ব্যাংক। এর পরিপ্রেক্ষিতে ব্যাংকটির চেয়ারম্যানের দায়িত্ব ছাড়তে হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য মহীউদ্দীন খান আলমগীরকে।

বিএইচ