শেয়ারবাজারে সংস্কার চায় আইএমএফ

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৬:৪৯ পিএম, ০৭ নভেম্বর ২০২২
শেয়ারবাজারে সংস্কার চায় আইএমএফ

অবকাঠামো উন্নয়নের পাশাপাশি পুঁজিবাজার সংস্কার চায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সোমবার (৭ নভেম্বর) এক ঘণ্টব্যাপী বৈঠকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) এ পরামর্শ দিয়েছে আইএমএফ। সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা সময়ে আগারগাঁওয়ে বিএসইসির নিজস্ব কার্যালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

তিনি বলেন, দেশের পুঁজিবাজারের সার্বিক অবকাঠামো নিয়ে আইএমএফের সঙ্গে নিয়ন্ত্রক সংস্থার আলোচনা করেছে আইএমএফ। পুঁজিবাজার সংস্কারের তাগিদের পাশাপাশি যেকোনো কারিগরি সহায়তায় সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনকে আশ্বাস দিয়েছে দাতা সংস্থা আইএমএফ।

 

তিনি বলেন, আইএমএফ পুঁজিবাজার উন্নয়নে বিএসইসি কি কি উদ্যোগ নিয়েছে সেটা নিয়ে আলোচনা হয়েছে। আইএমএফ ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের ব্যাপারে তারা সন্তোষ প্রকাশ করেছে। এটা একটি ভালো উদ্যোগ বলে মনে করে আইএমএফ। বাজার উন্নয়নে অনেক ভূমিকা রাখবে সিএমএসএফ, তাই বিএসইসিকে ধন্যবাদ জানান তারা।

প্রযুক্তিগত সহযোগিতার আশ্বাস দিয়েছে আইএমএফ উল্লেখ করে মুখপাত্র জানান, তারা কোনো সুপারিশ করেনি। তারা মূলত দেশের পুঁজিবাজার উন্নয়নে রিস্ক ম্যানেজমন্টেসহ অবকাঠামো উন্নয়নে কথা বলেছে। এছাড়া তারা অটোমেশন নিয়ে জোর দিয়েছে।

ফ্লোর প্রাইজ নিয়ে আলোচনা হয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ফ্লোর প্রাইজ কনসেপ্টটি তাদের জানা নেই। ফ্লোর প্রাইজ নিয়ে কোনো আলোচনার সুযোগই ছিল না। কোনো নিয়ন্ত্রক সংস্থা বাজার উন্নয়নে যদি কোনো সিদ্ধান্ত নেয়। এসব বিষয়ে তাদের কোনো সুপারশি থাকে না। ফ্লোর প্রাইজ কোনো আলোচনায় আসেনি।