৬ মাসে ৮৩ হাজার কোটি টাকার এসএমই ঋণ বিতরণ

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৫:৫০ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৭
৬ মাসে ৮৩ হাজার কোটি টাকার এসএমই ঋণ বিতরণ

চলতি বছরের প্রথম ছয় মাসে ৮৩ হাজার ৫০৬ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে। এর মধ্যে বিনা জামানতে ৮৭ হাজার ৮৮টি প্রতিষ্ঠানকে ৯ হাজার ৪০০ কোটি টাকা ঋণ দেয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল ডিপার্টমেন্টের (জানুয়ারি-জুন ২০১৭) হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

চলতি বছরে এসএমই খাতে ১ লাখ ৩৩ হাজার ৮৫৩ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ঠিক করে কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্যে প্রথম ছয় মাসে ব্যাংক ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানগুলো এ খাতে ৮৩ হাজার ৫০৬ কোটি টাকার ঋণ বিতরণ করেছে। বিতরণ করা এ ঋণের পরিমাণ পুরো বছরের লক্ষ্যমাত্রার ৬২ শতাংশ।

আগের বছরের একই সময় এ খাতে ঋণ বিতরণ হয় ৬৯ হাজার ৬৬৯ কোটি টাকা। ফলে এ বছর এসএমই খাতে ঋণ বিতরণ বেড়েছে ১৩ হাজার ৮৩৭ কোটি টাকা, শতকরা হিসাবে প্রায় ১৯ দশমিক ৮৬ শতাংশ।

পর্যালোচনায় করে দেখা গেছে, চলতি বছরের এসএমই খাতে বিতরণ করা ঋণের বেশিরভাগই বিতরণ হয়েছে ব্যাংকের মাধ্যমে। এ সময় ব্যাংকগুলো ৭৯ হাজার ১৭৭ কোটি এবং ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো ৪ হাজার ৩২৯ কোটি টাকা ঋণ দিয়েছে। ব্যাংকগুলো আগের বছরের একই সময়ের তুলনায় ১২ হাজার ৫৬০ কোটি টাকা বা ১৮ দশমকি ৮৫ শতাংশ বেশি ঋণ বিতরণ করেছে।

এবার এসএমই খাতে সবচেয়ে বেশি ঋণ বিতরণ হয়েছে ব্যবসা (ট্রেড) খাতে। আর সবচেয়ে কম সেবা (সার্ভিস) খাতে। বিতরণ করা ঋণের মধ্যে শুধু ব্যবসা খাতে বিতরণ হয়েছে ৫৩ হাজার ৩৪৫ কোটি টাকা। সেবা খাতে ১০ হাজার ২২২ কোটি টাকা এবং উৎপাদন বা ম্যানুফ্যাকচারিং খাতে ঋণ বিতরণ হয়েছে ১৯ হাজার ৯৪০ কোটি টাকা।

চলতি বছর জুন পর্যন্ত ১১ হাজার ৮১৫ জন নতুন উদ্যোক্তাদের ঋণ বিতরণ করা হয়েছে। এদের মধ্যে নারী উদ্যোক্তা ৫০০ জন। ২০১৬ সালে একই সময় ১২ হাজার ৬০৭ জন নতুন উদ্যোক্তাদের ঋণ দেয়া হয়। তাদের মধ্যে নতুন নারী উদ্যোক্তা ছিলেন ৫৯৫ জন।

এসআর/পিআর