আ'লীগ পালাবার পথ খুঁজছে: ফখরুল

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০২:৫১ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০১৮
আ'লীগ পালাবার পথ খুঁজছে: ফখরুল

আওয়ামী লীগ সরকার পরাজিত হচ্ছে মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার কীভাবে পালাবে, সে পথ খুঁজছে।

শনিবার সকালে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ‘বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে রণাঙ্গনের মুক্তিযোদ্ধাদের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

ফখরুল বলেন, ‘আওয়ামী লীগ পরাজিত হয়ে পালাবার পথ খুঁজছে, যার জন্য আজ মরিয়া হয়ে শেষ চেষ্টা করছে কীভাবে বিএনপিকে দমন করা যায়। জনগণের ঐক্য বন্ধ করা যায়। জাতীয় ঐক্যকে বন্ধ করা যায়। দানবীয় একটি সরকার জনগণের ওপর চেপে বসেছে।

তিনি বলেন, তারা রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে দেশের জনগণের ওপর নির্যাতন করছে। নিজেদের ক্ষমতা ধরে রাখার শেষ চেষ্টা করছে। তাই আজ যে সঙ্কট তৈরি হয়েছে তা থেকে মুক্তি পেতে জনগণের ঐক্য গড়ে তুলতে হবে।

মুক্তিযোদ্ধা দল আয়োজিত অনুষ্ঠানে মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে বলেছেন, ‘আমি হয়তো কারাগারে চলে যাব। তাই আপনাদের সব রাজনৈতিক দল, সংগঠনকে নিয়ে একটি বৃহত্তর ঐক্য গড়ে তুলতে হবে। আমরা তার নির্দেশে, সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে চেষ্টা করছি একটি বৃহত্তর ঐক্য গড়ে তুলতে। তাই নিয়ে কাজ করছি। সব প্রক্রিয়াধীন আছে। আমরা আশা করছি খুব দ্রুত সেটি সফল হবে।

নেতাকর্মীদের উদ্দেশে ফখরুল বলেন, আপনাদের মাঝে একটা ভুল ধারণা কাজ করছে, সেটি হলো অনেকে বলে থাকেন খালেদা জিয়াকে ছাড়া আলোচনার কথা। এটা আপনাদের ভুল ধারণা, খালেদা জিয়ার মুক্তি বাদ দিয়ে কোনো আলোচনা নয়। সবাই তার মুক্তির জন্য আন্দোলন করছেন। বি. চৌধুরী নিজেই বিবৃতি দিয়ে খালেদা জিয়ার মুক্তি দাবি করেছেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিচারের জন্য আদালত কারাগারে স্থানান্তর করার সমালোচনা করে বিএনপির এই নেতা বলেন, সরকার সম্পূর্ণ অন্যায়ভাবে, বেআইনি পন্থায় কারাগারে আদালত স্থাপন করেছে। এর মাধ্যমে তারা মানবতাবিরোধী কাজ করেছে। প্রধানমন্ত্রী বলেছেন, জিয়াউর রহমান কারাগারে আদালত স্থাপন করেছিলেন। এটা ঠিক না, ওই সময় যে বিচার কাজ হয়েছে সেটি ছিল একটি মার্শাল ল’র অধীন। আজ যা হচ্ছে সেটি মানবতাবিরোধী।

মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, সাধারণ সম্পাদক সাদেক আহমেদ খান, বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

এইচএম