‘দুদক কারও অনুমতি নিয়ে কাজ করবে না’

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৪:০০ পিএম, ২৭ আগস্ট ২০১৮
‘দুদক কারও অনুমতি নিয়ে কাজ করবে না’

স্বাধীন সংস্থা হিসেবে দুর্নীতি দমন কমিশন কারও অনুমতি নিয়ে কাজ করবে না বলে জানিয়েছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

সোমবার সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের সামনে সরকারি চাকরি আইন-২০১৮ সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

ইকবাল মাহমুদ বলেন, আইনটা যেভাবেই পাস হোক না কেন, যেসব অসৎ ও দুর্নীতিবাজ কর্মকর্তা রয়েছেন, তাদের কিন্তু উচ্ছ্বসিত হওয়ার কোনো কারণ নেই। তাদের আইনের আওতায় আনতে দুর্নীতি দমন কমিশনের কোনো অসুবিধা হবে না। আমার বিশ্বাস, দুর্নীতিবাজদের সুরক্ষার জন্য আইন হবে না। কমিশন যতদিন আছে, ততদিন দুর্নীতি করে পার পাওয়া এত সহজ না বলেও জানান তিনি।

তিনি বলেন, আপনাদের স্পষ্টভাবে বলতে চাই- যতক্ষণ পর্যন্ত একটি স্বাধীন সংস্থা হিসেবে রয়েছে, ততদিন দুদক কারুর অনুমতি নিয়ে কোনো কাজ করবে না।

আইন চূড়ান্তভাবে পাস হয়ে গেলে দুদকের কোনো সমস্যা হবে কিনা, তা জানতে চাইলে দুদক চেয়ারম্যান বলেন, আমরা এ ব্যাপারে সরকারের সঙ্গে কোনো কথা বলতে রাজি না। কথা বলার প্রয়োজনও নেই। আমরা মনে করি, সরকার দুর্নীতিবাজদের সুরক্ষার জন্য কোনো আইন তৈরি করবে না।

গত ২০ আগস্ট মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘সরকারি চাকরি আইন, ২০১৮’-এর খসড়া অনুমোদন দেয়া হয়। এতে বলা হয়েছে- ফৌজদারি ও দুর্নীতির মামলায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গ্রেফতার করতে সরকারের পূর্বানুমতির প্রয়োজন হবে।

এইচএম