এবার আগেভাগেই শীত নামছে, চলতি মাসেই নতুন ঘূর্ণিঝড়ের শঙ্কা

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ১০:২৩ পিএম, ১৩ নভেম্বর ২০২২
এবার আগেভাগেই শীত নামছে, চলতি মাসেই নতুন ঘূর্ণিঝড়ের শঙ্কা

দক্ষিণ বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় আগামী রবিবার পর্যন্ত একটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এটি হবে চলতি মাসে সৃষ্টি হওয়া দ্বিতীয় লঘুচাপ। এর আগে চলতি মাসে দুটি লঘুচাপের আশঙ্কা জানিয়ে আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে, অন্তত একটি লঘুচাপ ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম গতকাল বলেন, লঘুচাপটি বুধ বা বৃহস্পতিবার সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।

একই সঙ্গে তা কয়েক দিন বঙ্গোপসাগরে অবস্থান করতে পারে। ঘূর্ণিঝড় সৃষ্টি হবে কি না তার সঠিক তথ্য পেতে আরো কয়েক দিন অপেক্ষা করতে হবে।

তিনি জানান, একটি ঘূর্ণিঝড় তৈরি হতে সাগরে অন্তত কয়েক দিন লঘুচাপটিকে অবস্থান করতে হয়।

অধিদপ্তর থেকে আরো জানানো হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আগামীকাল সোমবার সারা দেশের আবহাওয়ার প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। এতে সারা দেশে রাতের তাপমাত্রা কিছুটা কমবে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

আবহাওয়ার পূর্বাভাসে আরো জানানো হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এ বিষয়ে শাহীনুল ইসলাম বলেন, উচ্চচাপের বলয় মাঝে মাঝে বাংলাদেশের মধ্যাঞ্চল পর্যন্ত চলে আসে। এটি হয়তো ডিসেম্বর মাসে বা তার কাছকাছি সময়ে আসতে পারে। তখন বাংলাদেশে তীব্র শীত অনুভূত হবে।

এদিকে পঞ্চগড়ে তাপমাত্রা কমে এসেছে। দিন ও রাতের তাপমাত্রার ব্যবধানও বেড়েছে। আজ রবিবার প্রান্তিক এ জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত থাকছে শীতের আমেজ।

পঞ্চগড় জেলা শহরের বাসিন্দা শাহিনুর রহমান বলেন, ‘শীত প্রতিদিনই বাড়ছে। তবে এই শীতে আমাদের জনজীবনে এখনো তেমন প্রভাব ফেলেনি। এখন সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত বাইরে বের হলেই গরম কাপড় পরে যেতে হচ্ছে। দিনে সূর্যের দেখা মিললেও তেমন উত্তাপ নেই। ’

তেঁতুলিয়া আবহওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, এখন দিন ও রাতের তাপমাত্রার ব্যবধান বেড়েছে। দিনে তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যাচ্ছে। আবার মধ্যরাত ও সকালে তা নেমে আসছে ১৫ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসে।

কুড়িগ্রামে ঘন কুয়াশা আর ঠাণ্ডা হাওয়া জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। এবার আগেভাগেই শীত নামতে শুরু হয়েছে। রবিবার সকালে জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে। আগামী ৭২ ঘণ্টা আবহাওয়া অপরিবর্তিত থাকবে বলে জানান কুড়িগ্রাম কৃষি আবহাওয়া অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তুহিন আহমেদ।

বিষয়: আবহাওয়া