টি-টোয়েন্টি বিশ্বকাপ সংশ্লিষ্ট সব তথ্য

জাগো বাংলা ডেস্ক প্রকাশিত: ০৯:২৯ পিএম, ১৫ অক্টোবর ২০২২
টি-টোয়েন্টি বিশ্বকাপ সংশ্লিষ্ট সব তথ্য

টি-টোয়েন্টি ক্রিকেট মানেই চার-ছক্কার বৃষ্টি। সেই কুড়ি ওভারের ক্রিকেটের বিশ্ব আসর এলে আরও উন্মাদনা ছড়ায়। দেখতে দেখতে চলে এসেছে আরও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। রবিবার থেকে তাসমান সাগর পাড়ের দেশ অস্ট্রেলিয়ায় শুরু হচ্ছে কুড়ি ওভারের এই বিশ্ব আসর। তার আগে জেনে নিন টুর্নামেন্টসংশ্লিষ্ট যত তথ্য-

টুর্নামেন্ট শুরু

১৬ অক্টোবর মাঠে গড়াবে প্রথম পর্ব। এই পর্ব শেষ ২১ অক্টোবর। প্রথম পর্ব শেষে ২২ অক্টোবর থেকে শুরু হবে সুপার টুয়েলভ।

টুর্নামেন্ট ফরম্যাট

এবারের আসর তিনটি পর্যায়ে সম্পন্ন হবে। শুরুতে প্রথম পর্ব। চার দলের দুটি গ্রুপ ভাগ হয়ে রাউন্ড রবিন পদ্ধতিতে খেলবে। প্রতিটি গ্রুপের শীর্ষ দুই দল খেলবে সুপার ‍টুয়েলভ।

র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার সুবাদে সুপার টুয়েলভে ৮ দল আগেই চূড়ান্ত হয়ে গেছে। দলগুলো হচ্ছে- অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও বাংলাদেশ। সুপার টুয়েলভে দুই গ্রুপের শীর্ষ চারটি দল দুটি সেমিফাইনাল খেলবে। সেমিফাইনালের দুই দল নিয়ে অনুষ্ঠিত হবে ফাইনাল।

প্রথম পর্বের গ্রুপ

গ্রুপ ‘এ’: নামিবিয়া, নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত

গ্রুপ ‘বি’: আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে

সুপার টুয়েলভ

গ্রুপ-১: আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, গ্রুপ ‘এ’ জয়ী, গ্রুপ ‘বি’ রানার্স-আপ

গ্রুপ-২: বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, গ্রুপ ‘বি’ জয়ী, গ্রুপ ‘এ’ রানার্স-আপ

ভেন্যু

প্রথমবারের মতো অস্ট্রেলিয়াতে বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। অস্ট্রেলিয়ার ৭ ভেন্যুতে খেলা হবে। ফাইনাল হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। সেমিফাইনাল অ্যাডিলেড ওভাল ও সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। টুর্নামেন্টের বাকি ভেন্যু ব্রিসবেনের দ্য গ্যাবা, জিলংয়ের কারদিনিয়া পার্ক, হোবার্টের বেলেরিভ ওভাল ও পার্থ স্টেডিয়াম।

কারা সম্প্রচার করবে

বাংলাদেশে গাজী টিভি ও অনলাইন প্ল্যাটফর্ম র‌্যাকিংহোল বিডি পুরো টুর্নামেন্ট সম্প্রচার করবে।

পয়েন্ট সিস্টেম

প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভে পয়েন্ট সিস্টেম-

জয়: ২ পয়েন্ট

টাই, পরিত্যক্ত বা কোনও ফলাফল না এলে: ১ পয়েন্ট

হার কিংবা ম্যাচ না খেললে: শূন্য

রিজার্ভ ডে

শুধু দুই সেমিফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। বাকি ম্যাচগুলোয় কোনও রিজার্ভ ডে নেই। এক্ষেত্রে যদি নির্ধারিত দিনে ম্যাচ শুরুর পর ওভার কমানো হয়। তারপরও ওইদিন ম্যাচ গড়ানো না গেলে তখন রিজার্ভ ডেতে ম্যাচ যেখানে শেষ হয়েছে, সেখান থেকে শুরু হবে।

প্রাইজমানি

গত আসরের মতো একই প্রাইজমানি থাকছে এই আসরে। অংশ নিতে যাওয়া ১৬ দলের কোষাকারে কিছু না কিছু অর্থযোগ হবে। পুরো টুর্নামেন্টের প্রাইজমানি ৫৬ লাখ মার্কিন ডলার। চ্যাম্পিয়ন দল পাবে ১৬ লাখ ডলার, বাংলাদেশি মুদ্রায় ১৬ কোটি ১ লাখ ৫০ হাজার টাকা। রানার্স-আপ পাবে এর অর্ধেক। সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া দল দুটি পাবে ৪ লাখ ডলার বা ৪ কোটি ৩৭ হাজার টাকার কিছু বেশি।