ডায়াবেটিসের যে উপসর্গে শরীরের একাধিক অঙ্গ অচল হয়ে যেতে পারে

ডায়াবেটিস শরীরে নানা সমস্যা তৈরি করতে পারে। একাধিক অঙ্গের ক্ষতিও করে ফেলতে পারে। একইসঙ্গে এই রোগে ‘সেপসিস’ হওয়ার আশঙ্কাও বেড়ে যায়। তাই সতর্ক থাকতে হবে। ‘সেপসিস’এর লক্ষণগুলো তাই জেনে রাখা ভালো। কারণ এই রোগ হলে অতিরিক্ত সক্রিয় হয়ে ওঠে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা। সেপসিস হলে এই রোগ প্রতিরোধ ক্ষমতা এতোটাই সক্রিয় হয়ে ওঠে যে, শরীরের একাধিক অঙ্গ অচল হয়ে যেতে পারে। এমনকী মৃত্যু ঝুঁকিও দেখা দিতে পারে। ডায়াবেটিস হলো রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়া। শরীরের কোথাও কেটে গেলে ওই ক্ষত শুকাতে খুব দেরি হয়। এই পরিস্থিতিতেই সেপসিস হওয়ার আশঙ্কা বেড়ে যায়। টাইপ ১ ও টাইপ ২ দুই ধরনের ডায়াবিটিসেই এই রোগের আশঙ্কা বেশি।

সেপসিস শনাক্ত করা এবং অবিলম্বে চিকিৎসা শুরু করা উচিত। সেপসিসের লক্ষণ এবং উপসর্গগুলো হতে পারে:

>বিভ্রান্তি > শ্বাস কষ্ট > হৃদস্পন্দন দ্রুত হয়ে যাওয়া> জ্বর বা কাঁপুনি, খুব ঠান্ডা অনুভব করা> চরম ব্যথা বা অস্বস্তি এবং>ত্বক ঘামে ভিজে যাওয়া

ডায়াবেটিস থাকলে নিয়মের মধ্যে থাকা জরুরি। প্রতিদিনের রুটিন নিয়েও সতর্ক থাকা উচিত। পেটে ব্যথা, খিদে কমে যাওয়া, প্রস্রাবের সমস্যার মতো সমস্যা দেখা দিলে চিকিৎসককে জানানো দরকার। ডায়াবেটিস থাকলে হার্ট ও কিডনির পাশাপাশি লিভার ও চোখের খেয়াল রাখুন। এই অঙ্গগুলো ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা অনেক বেশি। সেপসিসের কারণেই এমনটা হয়।

সূত্র : হিন্দুস্তান টাইমস এবং সিডিসি ডট গভ।

© Copyright 2024 - All Rights Reserved - by Jagobangla