নেপালকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে মালদ্বীপ

দ্বাদশ সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম সেমিফাইনালে নেপালকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে মালদ্বীপ। এ নিয়ে তিনবার ঢাকা সাফ চ্যাম্পিয়নশিপের আয়োজক আর তিনবারই ফাইনালে মালদ্বীপ।

বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মালদ্বীপের কাছে ৩-০ গোলে হেরে দক্ষিণ এশিয়ার এই টুর্নামেন্টে এ নিয়ে পঞ্চমবার সেমিফাইনাল থেকে বিদায় নিলো এখনো ফাইনালের টিকিট না পাওয়া নেপাল। 

মালদ্বীপের ভাগ্যটা বেশ সুপ্রসন্নই বলা যায়! মাত্র ১ পয়েন্ট নিয়েও টসে জিতে গ্রুপ পর্ব থেকে সেমিফাইনালে ওঠে তারা। সে তারাই শেষ চারে নেপালের বিপক্ষের সহজ জয়ে প্রথম দল হিসেবে ফাইনালে পা রাখে।

ম্যাচের নবম মিনিটে দলকে গোলের সূচনা এনে দেন মালদ্বীপের ডিফেন্ডার আকরাম আব্দুল গনি। সমতায় ফিরতে এরপর অনেকগুলো সুযোগ তৈরি করেও কাজে লাগাতে পারেনি নেপাল।

অবশ্য নেপাল শুরু থেকেই ভালো খেলছিল। অধিকাংশ সময় বল নিজেদের নিয়ন্ত্রণেও রেখেছিল তারা। তবে ফুটবল গোলের খেলা। বিরতির পর গোল শোধ করতে মরিয়া হয়ে ওঠে নেপাল। কিন্তু তাতো পারেইনি বরং আরেকটি গোল হজম করে বসে তারা। তাদের ডিফেন্সের ভুলে মালদ্বীপের ফরোয়ার্ড ইব্রাহিম ওয়াহেদ ম্যাচে ৮৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি নেপাল, তাই ম্যাচের শেষ মুহূর্তে আরেকটি গোল খেয়ে বসে তারা।

ম্যাচের ৮৬ মিনিটে মালদ্বীপের পক্ষে তৃতীয় গোল করেন ইব্রাহিম ওয়াহেদ। জটলা থেকে ডানপায়ের শটে বল জালে পাঠান তিনি।

মালদ্বীপ এপর্যন্ত পাঁচবার ফাইনাল খেলার সুযোগ পেয়েছে। তার মধ্যে ১৯৯৭, ২০০৩ এবং ২০০৯ সালে মালদ্বীপ রানার্সআপ হলেও ২০০৮ সালে তারা ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল।

বিএইচ

© Copyright 2018 - All Rights Reserved - by Jagobangla