১০ নম্বর জার্সির মালিক শুধু মেসি

রাশিয়া বিশ্বকাপের পর দুটি প্রীতি ম্যাচ খেলে ফেলেছে আর্জেন্টিনা। এই দুই ম্যাচেই দেখা গেলো আর্জেন্টিনা দলে ১০ নম্বর জার্সি অনুপস্থিত। কোচ কাউকেই এই জার্সিটি পরতে দিলেন না।

প্রস্তুতি ম্যাচের প্রথমটিতে গুয়েতেমালাকে ৩-০ গোলে হারিয়েছে লা আলবিসেলেস্তেরা। দ্বিতীয় ম্যাচে মঙ্গলবার রাতে কলম্বিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছে তারা।

মেসির সম্মানে ১০ নম্বর জার্সি ব্যবহার করছে না আর্জেন্টিনা। দলের অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কোলানি কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের আগেই ঘোষণা দিয়েছে, ‘মেসির সম্মানে তার জন্যই শুধুমাত্র ১০ নম্বর জার্সিটা সংরক্ষণ করা হচ্ছে। যতদিন না তিনি জাতীয় দলে ফিরে আসতেছেন।’

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছিল আর্জেন্টিনা। যেখানে দলকে নেতৃত্ব দিয়েছিলেন লিওনেল মেসি। সাধারণত দলের সেরা ফুটবলার হিসেবে ১০ নম্বর জার্সিটাও পরে থাকেন তিনি। বিশ্বকাপের পর নিজের ভবিষ্যৎ নিয়ে কোনো মিডিয়ার সামনে এসে কোনো মন্তব্য করেননি তিনি। তবে জানিয়ে দিয়েছেন, অনির্দিষ্টকালের জন্য আর্জেন্টিনার হয়ে মাঠে নামছে না।

মেসির এই অনির্দিষ্টকালের জন্য জাতীয় দল থেকে সরিয়ে নেয়ার সময়টাতে কোচ স্কোলানিও সিদ্ধান্ত নিয়েছেন, ১০ নম্বর জার্সিটা আর কাউকে দেয়া হবে না।

কোচ স্কোলানি জানান, আর্জেন্টিনা দলে ১০ নম্বর জার্সির একমাত্র মালিক হচ্ছেন লিওনেল মেসি। তিনি দলে আছেন কি নেই সেটা বড় কথা নয়। মূল কথা হচ্ছে, তিনি হয়তো অনির্দিষ্টকালের জন্য অনুপস্থিত। কিন্তু এই জার্সি ব্যবহার না করার উদ্দেশ্য হচ্ছে, আমরা সব সময়ই তার প্রতি ইতিবাচক। এ কারণেই আমি সিদ্ধান্ত নিয়েছি, ১০ নম্বর জার্সিটা কেউ পরবে না।’

আর্জেন্টিনার বর্তমান কোচ স্কোলানি একই সঙ্গে এটাও জানিয়েছেন, ‘যে সব খেলোয়াড় বিশ্বকাপে খেলেছে এবং তারা যে নম্বারের জার্সি পরেছে, তাদেরকে পরবর্তীতে সেই নম্বরের জার্সিই দেয়া হচ্ছে। পরিবর্তন করা হচ্ছে না।’

স্কোলানি চেষ্টা করছেন মেসির অবর্তমানে এমন একটি দল গড়ে তুলতে যেটা হবে খুবেই দুর্বোধ্য, প্রতিশ্রুতিশীল। যেন মেসি ফিরে আসার পর এই দলটি নিয়ে তিনি অনেকদুর এগিয়ে যেতে পারেন।

বিএইচ

© Copyright 2018 - All Rights Reserved - by Jagobangla