জাপানে ঘূর্ণিঝড় জেবির আঘাতে নিহত ১০

জাপানের পশ্চিমাঞ্চলে শক্তিশালী টাইফুন জেবির আঘাতে কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন। ২৫ বছরের মধ্যে জাপানে আঘাতহানা সবচেয়ে শক্তিশালী টাইফুন এটি।

স্থানীয় সময় মঙ্গলবার দুপুরের দিকে জেবি দেশটির পশ্চিমাঞ্চলীয় উপকূলে আঘাতহানে। ভারী বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ২১৬ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায়।

ঘূর্ণিঝড় জেবির আঘাতে দেশের পশ্চিমাঞ্চল ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। এর কারণে বিমানের ফ্লাইট, ট্রেন ও ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে।

যদিও ঘূর্ণিঝড়টির শক্তি কমে এটা উত্তরের দিকে অগ্রসর হচ্ছে। তবুও ভূমিধস এবং বন্যার আশঙ্কায় লোকজনকে নিরাপদেই থাকার পরামর্শ দেয়া হয়েছে।

বুধবার সকালে প্রায় ১২ লাখ মানুষকে নিরাপদে আশ্রয় নেয়ার জন্য সতর্ক করেছে সংশ্লিষ্ট প্রশাসন। জেবির আঘাতে দেশটির ওসাকা উপসাগরে একটি ট্যাংক ডুবির ঘটনা ঘটেছে। এছাড়া উপসাগরের একটি দ্বীপে অবস্থিত কানসাই আন্তর্জাতিক বিমানবন্দরের একাংশ পানিতে তলিয়ে গেছে।

নাগোয়া এবং ওসাকায় আন্তর্জাতিক ফ্লাইটসহ প্রায় ৮শ ফ্লাইট বাতিল করা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড়ের আগে থেকেই প্রধানমন্ত্রী শিনজো আবে লোকজনকে দ্রুত নিরাপদে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। স্থানীয় বাসিন্দাদের সুরক্ষায় সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে তিনি প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

ওসাকা এবং কিওয়াটোসহ জাপানের পশ্চিমাঞ্চলের বিভিন্ন এলাকায় ভূমিধস, আকস্মিক বন্যা এবং তীব্র বাতাস, বজ্রপাতের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

এইচএম

© Copyright 2018 - All Rights Reserved - by Jagobangla