জাপানে ভারী বৃষ্টিপাতে নিহতের সংখ্যা বেড়ে ১০০

জাপানের পশ্চিম ও মধ্য অঞ্চলে কয়েক দিনের প্রবল বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১শ জনে দাঁড়িয়েছে। ৫০ জনের বেশি মানুষ এখনও নিখোঁজ রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

দেশটিতে গত বৃহস্পতিবার থেকে একটানা প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে। রোববারও প্রচুর বৃষ্টিপাত হয়েছে। আগামী কয়েক দিন এ অবস্থা বহাল থাকবে বলে জানানো হয়েছে। স্থানীয় এক মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

বৃষ্টিপাতের কারণে নদীর পানির উচ্চতা বেড়ে গেছে। ফলে বন্যায় তলিয়ে যাওয়ার আশঙ্কায় ২০ লাখ মানুষকে নিজেদের বাড়ি-ঘর ছেড়ে নিরাপদে আশ্রয় নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

আবহাওয়া কর্মকর্তারা বলেন, এর আগে আমরা কখনও এমন বৃষ্টিপাত দেখিনি। বৃষ্টিপাত ও ভূমিধসের কারণে মারা যাওয়া লোকজনের অধিকাংশই হিরোসিমার নাগরিক।

রোববার এক বিবৃতিতে প্রধানমন্ত্রী শিনজো আবে বলেন, সময়ের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। তিনি বলেন, এখনও অনেকেই নিখোঁজ রয়েছেন। আবার অনেকেরই জরুরি সহায়তা প্রয়োজন।

মোতোইয়ামা শহরে শুক্রবার এবং শনিবার সকালে ৫৮৩ মি.মি বৃষ্টিপাত হয়েছে। সোমবার বিভিন্ন এলাকায় ২৫০ মি.মি বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর।

বিএইচ

© Copyright 2018 - All Rights Reserved - by Jagobangla