পানি ছাড়া ওষুধ সেবনে...

পানি না পেয়ে সরাসরি ওষুধ গিলে খাওয়া সাধারণ ঘটনা মনে হলেও, এর সম্ভাব্য ক্ষতিকর দিকগুলো জানলে তা আর সাধারণ মনে হবে না। এটি হতে পারে ‍নানান সমস্যার কারণ।

স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে পানি ছাড়া ওষুধ খাওয়া ক্ষতিকর দিকগুলো হলো-

খাদ্যনালির ক্ষতি: পানি ছাড়া ওষুধ খেলে ‘ইসোফাগাস’ অর্থাৎ খাদ্যনালি ক্ষতিগ্রস্ত হয়। কারণ খাদ্যনালির ভেতর দিয়ে যাওয়ার সময় ওষুধের আঘাতে নালিতে সামান্য কাটাছেঁড়া হতে পারে।

বড়ি আটকে যাওয়া: খাদ্যনালিতে ওষুধ আটকে যাওয়া থেকে গলায় অস্বস্তি ও প্রদাহ সৃষ্টি হতে পারে। ফলে বুক জ্বালাপোড়া, বুকে ব্যথা এমকি রক্তপাতও হতে পারে। ক্ষতির তীব্রতা নির্ভর করবে ওষুধের আকার আকৃতির উপর।

ব্যথা বোধের স্নায়ু: খাদ্যনালিতে কোনো ব্যথা বোধের স্নায়ু নেই, ফলে তৎক্ষণাত কোনো ব্যথা টের পাওয়া যায় না। এই কারণে ওষুধ খাদ্যনালিতে আটকে গেলেও সহজে টের পাওয়া যায় না। খাদ্যনালি অত্যন্ত স্পর্শকাতর কোষকলা দিয়ে তৈরি, তাই এখানে ওষুধ আটকে গেলে মারাত্বক ক্ষতি হতে পারে।

আলসার: নিয়মিত পানি ছাড়া ওষুধ সেবন করলে খাদ্যনালিতে আলসার বা ঘা হওয়ার সম্ভাবনা প্রবল।

করণীয় : এক থেকে দুই গ্লাস পানির সঙ্গে ওষুধ সেবন করা নিরাপদ উপায়। আর পানি যদি নাই পাওয়া যায় তবে ওষুধটি লালার সঙ্গে মিশিয়ে তারপর গিলতে হবে। আর ওষুধ সেবন করতে হবে দাড়িয়ে কিংবা বসে, শুয়ে কখনই ওষুধ খাওয়া উচিত নয়।

এইচএম

© Copyright 2018 - All Rights Reserved - by Jagobangla